Home বিদেশ ক্ষেপণাস্ত্র দিয়ে ইউক্রেনকে সাহায্য জার্মানির

ক্ষেপণাস্ত্র দিয়ে ইউক্রেনকে সাহায্য জার্মানির

by banganews

ক্রমাগত সমালোচনার মুখে পড়ে অবশেষে ইউক্রেনকে ট্যাংক বিধ্বংসী অস্ত্র ও ক্ষেপণাস্ত্র সরবরাহের ঘোষণা করল জার্মানি। প্রসঙ্গত, ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা সমাবেশের পর থেকেই কিয়েভ জার্মানির কাছে অস্ত্র পাঠানোর অনুরোধ করছিল। কিন্তু জার্মান সরকার জানায়, জোট সরকারের সমঝোতা অনুসারে সংঘাত কবলিত অঞ্চলে অস্ত্র সরবরাহ করতে সীমাবদ্ধতা রয়েছে। তবে অস্ত্র দিয়ে সাহায্য না করলেও ইউক্রেনের সেনাবাহিনীর জন্য একটি সামরিক হাসপাতাল ও পাঁচ হাজার হেলমেট প্রদানের ঘোষণা করেছিল জার্মান সরকার। অবশেষে এই নীতি থেকে সরে এসে সরাসরি যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের পাশে দাঁড়াল জার্মানি।

শনিবার পোল্যান্ড ও লিথুয়ানিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পরে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস টুইটারে জানিয়েছেন, রাশিয়া হামলা এই সময়ের একটি বড় পরিবর্তন। পুতিনের আক্রমণকারী সেনাবাহিনীর বিরুদ্ধে ইউক্রেনকে সহযোগিতা করা আমাদের দায়িত্ব। তাই আমরা ১ হাজার ট্যাংক বিধ্বংসী অস্ত্র ও ৫০০ স্টিনজার ক্ষেপণাস্ত্র আমাদের বন্ধু দেশ ইউক্রেন সরবরাহ করব।

রুশ আগ্রাসন রুখতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথেও সরাসরি ফোনে কথা বলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। নিরাপত্তা পরিষদে ইউক্রেনকে সমর্থনের জন্য মোদীকে অনুরোধ করেছেন জেলেনস্কি। তাঁর দাবি, ১ লক্ষের বেশি রুশ হামলাকারী ইউক্রেনে প্রবেশ করেছে, আবাসিক এলাকা লক্ষ্য করে বোমা, গোলা ছোঁড়া হচ্ছে। ঐক্যবদ্ধভাবে আগ্রাসন রোখার আবেদন জানিয়েছেন প্রেসিডেন্ট।

 

সেনা পাঠানোর অনুমতি রুশ পার্লামেন্টের, ইউক্রেন দখলে আরও আগ্রাসী পুতিন

ইউক্রেনের স্বাস্থ্যমন্ত্রী ভিক্টর লিয়াশকো ঘোষণা করেছেন, এখনও পর্যন্ত ১৯৮ জন নিহত হয়েছেন, রয়েছে ৩টি শিশুও। রাশিয়ার আক্রমণ জারি রয়েছে। কিয়েভের বহুতলে মিসাইল হামলা চালিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনের আট যুদ্ধজাহাজ ধ্বংসের দাবি রাশিয়ার। পাল্টা রাশিয়ার সাড়ে তিন হাজার সৈন্যকে হত্যার দাবি করেছে ইউক্রেনে।

You may also like

Leave a Reply!