Home বিদেশ এবার মাউথ ওয়াশ ব্যবহার করলে মরবে করোনাভাইরাস?

এবার মাউথ ওয়াশ ব্যবহার করলে মরবে করোনাভাইরাস?

by banganews
মাউথওয়াশ ব্যবহার করলে মুখের ভিতর থাকা বিভিন্ন ব্যাকটেরিয়া যে মরে সে তো জানা কথাই। তবে এবার মাউস ওয়াশ ব্যবহার করলে মরতে পারে করোনাভাইরাস। তা জানতেই জোর গবেষণা শুরু করেছেন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের (ঢামেক) কয়েকজন চিকিত্সক। ঢামেকের ভাইরোলজি ও ইএনটি বিভাগের চিকিত্সকরা যৌথভাবে এক মাস আগে এ গবেষণা শুরু করেছেন। তবে যে সে মাউথওয়াশ নিয়ে এই গবেষণা চলছে না। যেটি নিয়ে চলছে সেটির নাম পভিডোন আয়োডিন। এই গবেষণায় পভিডোন ০.৪ %, ০.৫%, ০.৬% ব্যবহার করে দেখা হচ্ছে কোটাতে দ্রুত ফল পাওয়া যায়।
জানা গেছে দু তিন চামচ জলে সমপরিমাণ পভিডোন মিশিয়ে করোনা পজিটিভ রোগীদের গার্গল করানো হচ্ছে। সঙ্গে দুই তিন ফোঁটা জলের সঙ্গে দুই তিন ফোঁটা পভিডোন মিশিয়ে রোগীর নাকেও দেওয়া হচ্ছে। তবে দেওয়ার আগে রোগীর নমুনা সংগ্রহ করা হচ্ছে। ৩০ সেকেন্ড গার্গল করার পর ৫ মিনিটের মধ্যে ফের নমুনা সংগ্রহ করা হচ্ছে। এটি ব্যবহারের আগে এবং পরে কী অবস্থা হয় তা পরীক্ষা করে দেখা হচ্ছে। এখনও পর্যন্ত ২০টি নমুনা সংগ্রহ করা হয়েছে। গবেষকরা প্রধাণত দেখতে চাইছেন এই পভিডোন ব্যবহার করলে করোনা মরে কি না। এবং যদি মরে তাহলে এই মাউথওয়াশ কতক্ষণ পর্যন্ত কার্যকর থাকে বা ভাইরাস মুক্ত রাখে।
গবেষকরা জানিয়েছেন এখনও নির্দিষ্ট করে বলার মত কিছু হয়নি। তবে এখনও পর্যন্ত তাঁদের গবেষণায় ভালো ফল পাওয়া যাচ্ছে। তবে গবেষণা শেষ না হওয়া পর্যন্ত শুধুমাত্র অনুমান করে কিছু বলা যাবে না। ওই গবেষকদের তরফে আরো জানা গেছে অস্ট্রেলিয়া  ও আরো কয়েকটি দেশে গবেষকরা পরীক্ষা করে দেখেছেন যে এই পভিডোন করোনাভাইরাসেকে খতম করতে সক্ষম। কিন্তু মানবদেহে বাসা বাঁধা করোনাকে মারতে পারে কি না তা এই গবেষণায় জানা যাবে।
প্রসঙ্গত উল্লেখ্য বাজারে পভিডোনের যথেষ্ট সরবরাহ আছে এবং দামও বেশি না।

You may also like

2 comments

Leave a Reply!