Home দেশ কংগ্রেস প্রধান এবার গান্ধি পরিবারের বাইরে? সরতে পারেন সোনিয়া

কংগ্রেস প্রধান এবার গান্ধি পরিবারের বাইরে? সরতে পারেন সোনিয়া

by Webdesk

দিল্লি, ২৩ অগাস্ট, ২০২০ঃ  সভাপতি পদ ছাড়তে চাইছেন সোনিয়া? কংগ্রেসের অন্দরে এমনই খবর। যদিও এব্যপারে কংগ্রেসের তরফে কেউ মুখ খোলেননি। সভাপতির পদ যদি সোনিয়া ছাড়েন তাহলে এবার জাতীয় কংগ্রেসের সভাপতি পদ গান্ধি পরিবারের বাইরের কেউ পেতে চলেছেন।

আরও পড়ুন জাতীয় শিক্ষানীতির কার্যকারিতা সম্পর্কে মতামত জানতে চিঠি পাঠাল শিক্ষা দফতর


জাতীয় কংগ্রেসের একাধিক বর্ষিয়ান নেতা একটি খোলাচিঠি লিখে নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে পার্টির সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী , ওয়ার্কিং কমিটি মেম্বার মনোনয়নের কথা বলে। এর পরেই কংগ্রেসের অন্তর্বর্তীকালীন প্রধান পদ থেকে ইস্তফা দিতে চান সোনিয়া গান্ধী। জাতীয় কংগ্রেসের প্রথম সারির কুড়িজন প্রবীণ নেতা পার্টির জন্য “পূর্ণকালীন ও দৃশ্যমান” নেতৃত্ব বাছাই করতে যে চিঠি লেখেন তা প্রকাশ্যে এলে কংগ্রেসের অন্তর্দ্বন্দ্ব নিয়ে বিতর্ক শুরু হয়। এই চিঠিতে প্রতিটি স্তরের কর্মীদের সহমতের ভিত্তিতে তাদের উর্দ্ধতন নিয়োগ এবং একাধিক বিষয়ে পুরনো নীতির পর্যালোচনা ও আধুনিকীকরণের প্রস্তাব জানানো হয়। অমরিন্দর, ভূপেশ বাঘেল প্রমূখ জানিয়েছেন নতুন যোগ্য ব্যক্তি মনোনয়নের আগে পর্যন্ত শ্রীমতি গান্ধী এই পদে বহাল থাকবেন।

কংগ্রেসের শিবিরে এই চিঠি বিতর্কের ফলশ্রুতি দেখে নেওয়া যাক এক নজরে –

★রাহুল গান্ধী জানিয়েছেন কংগ্রেসের সভাপতি পদে আর কোনোভাবেই তিনি ফিরতে ইচ্ছুক নন। কংগ্রেসের হয়ে বিজেপি এবং আরএসএস’র আদর্শের বিরুদ্ধে তারা লড়াই জারি থাকবে। প্রিয়াঙ্কা গান্ধীও বিষয়টি স্পষ্ট করে দেন যে জেনারেল পার্টির সেক্রেটারি থেকে বৃহত্তর কোন পদ তিনি এই মুহূর্তে তিনি গ্রহণ করবেন না।

★ বিতর্কিত চিঠিটি স্বাক্ষরিত হয় ৭ অক্টোবর, এতে সই করেছেন কপিল সিব্বল, শশী থারুর, গোলাম নবী আজাদ, পৃথ্বীরাজ চৌহান, বিবেক তাংখা, আনন্দ শর্মার মতো অভিজ্ঞ রাজনীতিকরা।

★ বহু বছর ধরে গান্ধী পরিবারের দেখানো পথে জাতীয় কংগ্রেসের যে উত্তরণ সে কথা উল্লেখ করেই এই চিঠিতে বলা হয়,”বর্তমান পরিস্থিতিতে পূর্ণকালীন কার্যকরী নেতৃত্বের প্রয়োজন যার ভিত্তি দলের জন্য দৃশ্যমান এবং সক্রিয় প্রমাণিত হবে”এতে আরও বলা হয় যে, “সোনিয়া অথবা রাহুল গান্ধীর সমালোচনা এই চিঠির উদ্দেশ্য নয় বরং কংগ্রেস পার্টির ব্যবস্থাপনা ও পরিচালনার আঙ্গিক ঢেলে সাজানোর প্রস্তাব রাখা হচ্ছে।”

★ প্রতিটি রাজ্যের সাংগঠনিক শক্তি বৃদ্ধি করতে ক্ষমতার বিকেন্দ্রীকরণ আবশ্যক বলে এই চিঠিতে জানানো হয়। এছাড়াও স্টেট ইউনিট গুলির প্রতিটি স্তরে নির্বাচনের মাধ্যমে নেতৃত্ব নিয়োগ প্রস্তাবিত হয়।

 

আরও পড়ুন ‘জয় শ্রীরাম!’ না বলায় তৃণমূল কর্মীকে মার, অভিযোগের তির বিজেপির দিকে

★ গান্ধী পরিবারের প্রতি আস্থাশীল পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং এবং ছত্রিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল বর্তমান পরিস্থিতিতেও আশার আলো দেখেছেন। সোনিয়া গান্ধী তার ৭৩ বছর বয়সে শারীরিক অবস্থার কারণে নিজের পথ থেকে সরে দাঁড়ানোর ইচ্ছা প্রকাশ করেছেন।

★ কংগ্রেসের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী ওয়ার্কিং কমিটির মিটিংয়ে তরুণ নেতারা পূর্ববর্তী ইউপিএ সরকারের ব্যর্থতার কথা তুলে ধরেন। এদিন সকাল বেলা শশী থারুর নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে জহরলাল নেহেরুর একটি উক্তি পোস্ট করেন, এতে তিনি বলছেন, “জাতীয় কংগ্রেস অতীত আঁকড়ে ধরে নিজের অস্তিত্ব প্রমাণের চেষ্টায় আরও চলচ্ছক্তিহীন হয়ে পড়ছে।”

You may also like

Leave a Reply!