Home দেশ স্কুল খুলছে জুলাই থেকে,তবে মানতে হবে স্বাস্থ্যবিধি

স্কুল খুলছে জুলাই থেকে,তবে মানতে হবে স্বাস্থ্যবিধি

by banganews

জুলাই মাস থেকে দেশের স্কুলগুলি খুলে যাবে, কিন্তু ক্লাস সেভেন পর্যন্ত পড়ুয়াদের আসতে হবে না। স্কুলে আসবে ক্লাস এইট থেকে টুয়েলভ পর্যন্ত পড়ুয়ারা, কিন্তু সমস্ত রকম স্বাস্থ্যবিধি মেনে। মঙ্গলবার সকালে কেন্দ্রীয় সরকারের তরফে ঘোষণা করা হল এমনটাই।

নির্দেশ দেওয়া হয়েছে, আপাতত জোন অনুযায়ী ধাপে ধাপে সমস্ত স্কুল খোলা হবে। যেমন গ্রিন জোনের স্কুলগুলি আগে খোলা হবে এরপর অরেঞ্জ জোনের স্কুলগুলি খোলার নির্দেশ দেওয়া হবে তারপর সব থেকে শেষে রেড জোনের স্কুলগুলি খোলা হবে। তবে স্কুল খুললেও সেখানে পড়ুয়াদের উপস্থিতির হার যেন একদিনে ৩০ শতাংশের বেশি না হয়। অর্থাৎ ছাত্র-ছাত্রীদের ঘুরিয়ে ফিরিয়ে স্কুলে আসতে হবে। প্রথম শ্রেণি থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত কোনও ছাত্র-ছাত্রী অবশ্য স্কুলে আসবে না।

আরো পড়ুন জেলায় Corona আক্রান্তের অধিকাংশই পরিযায়ী শ্রমিক

স্কুল খোলার নির্দেশিকায় স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হয়েছে, যেহেতু নিচু ক্লাসের পড়ুয়ারা লকডাউনের নিয়মকানুন ও স্বাস্থ্যবিধি মেনে চলতে পারবে না, সে কারণেই ছোটরা বাড়িতে থেকেই পড়াশোনা চালিয়ে যাবে এখন। পরবর্তী নির্দেশ অনুসারে যখন সমস্ত স্কুলগুলি খোলা হবে ও পঠনপাঠন পুরোপুরি স্বাভাবিক হবে, তখনই অভিভাবকরা তাঁদের ছেলে-মেয়েদের স্কুলে পাঠাতে পারবেন।

আরো পড়ুন একসাথে ৬০ জন করোনা আক্রান্ত সুস্থ মেডিক্যালে! সাফল্যের অন্যতম নজির গড়ল কলকাতা মেডিক্যাল

ক্লাস এইট থেকে টুয়েলভ পর্যন্ত যে পড়ুয়ারা স্কুলে আসছে, তারাও সামাজিক দূরত্ব মানার বিধি মানছে কিনা, তা ভাল করে দেখতে হবে শিক্ষকদের। শিক্ষক-শিক্ষিকা দের মাস্ক ও গ্লাভস ব্যবহার করতে হবে। প্রতিটা স্কুলে ব্যবস্থা করতে হবে থার্মাল স্ক্রিনিংয়েরও। তিন জন বসার বেঞ্চগুলিতে দু’জনের বেশি পড়ুয়া বসতে পারবে না। স্কুলের নানা জায়গায় ব্যানার ও ফেস্টুন লাগিয়ে সচেতনতা প্রচার চলবে। সিসিটিভিতে নজর রাখা হবে পরিস্থিতির।

You may also like

Leave a Reply!