Home দেশ দাউদাউ করে জ্বলছে অসমের তেলের কুয়ো, মৃত ২ দমকলকর্মী

দাউদাউ করে জ্বলছে অসমের তেলের কুয়ো, মৃত ২ দমকলকর্মী

by banganews

তিনসুকিয়া জেলার ওই তেলের কুয়ো থেকে বিগত প্রায় ১৪ দিন ধরে গ্যাস বেরোচ্ছিল, মঙ্গলবার সেখানে আগুন লেগে যায়।

কুয়ো থেকে দাহ্য গ্যাস বেরোনোর ফলে বাগে আনা যাচ্ছে না আগুন

আগুন নেভাতে গিয়ে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ২ দমকলকর্মীর

প্রায় ২৪ ঘণ্টা নিখোঁজ থাকার পর বুধবার সকালে একটি জলাশয়ের (Maguri Beel Wetland) পাশ থেকে ওই ২ জন দমকলকর্মীর দেহ উদ্ধার করা হয়েছে বলে খবর। অসমের তিনসুকিয়ার তেলের কুয়োর আগুন নেভাতে গিয়ে প্রাণ হারালেন ২ দমকলকর্মী।
মঙ্গলবারই ভয়াবহ আগুন লাগে তিনসুকিয়ার ওই তেলের কুয়োয়। সেই আগুন এখনও নেভানো সম্ভব হয়নি। আগুনের তীব্রতা এতটাই ভয়ঙ্কর যে ঘটনাস্থল থেকে ১০ কিলোমিটার দূরেও ওই হলুদ লেলিহান শিখা দেখা যাচ্ছে, পাশাপাশি চারপাশ ছেয়ে গেছে কালো বিষাক্ত ধোঁয়াতেও। ফলে আগুন নেভানোর কাজেও বেগ পেতে হচ্ছে৷ আগুন নেভাতে সেখানে ছুটে যায় দমকল, সেই দমকলকর্মীদের মধ্যে থেকেই হঠাৎ ২ কর্মী নিখোঁজ হয়ে যান।

আরো পড়ুন – করোনায় মৃত্যু হল বিধায়ক জে আনবাজাগানের

প্রাথমিকভাবে যা বোঝা যাচ্ছে তাতে আগুনে পুড়ে নয়, জলে ডুবেই মৃত্যু হয়েছে তাঁদের। কেননা ওই কর্মীদের দেহে আগুনে পুড়ে যাওয়ার কোনও চিহ্ন নেই। তবে কী কারণে তাঁরা মারা গেলেন তা জানার জন্যে তদন্ত শুরু করা হয়েছে”। অয়েল ইন্ডিয়ার মুখপাত্র জানিয়েছেন দেহদুটি ঘটনাস্থলের কাছে থাকা একটি জলাভূমির থেকে উদ্ধার করা হয়েছে।

দমকলকর্মীদের পাশাপাশি ভারতীয় বিমানবাহিনীর কর্মীরাও আগুন নেভানোর কাজে লেগে পড়েছেন। এছাড়া অসম সরকারের অনুরোধে সাড়া দিয়ে আগুনে নেভাতে এগিয়ে এসেছেন সেনাবাহিনী এবং এনডিআরএফের কর্মীরাও। এলাকার মানুষদের উদ্ধার ও ত্রাণ কাজে সহায়তা করছেন তাঁরা। আধাসামরিক বাহিনী গোটা অঞ্চলটিকে ঘিরে রেখেছে।

আরো পড়ুন – দুর্গাপুজোর টাকা ত্রাণে দিন: সুজিত সরকার

সিঙ্গাপুর থেকে আসা বিশেষজ্ঞরা জানিয়েছেন, ওই তেলের কুয়োর গ্যাস লিক করা বন্ধ হতে অন্তত ৪ সপ্তাহ সময় লাগবে।

আপাতত ওই তেলের কুয়োর কাছাকাছি এলাকায় বসবাসরত প্রায় ৬,০০০ মানুষকে সরিয়ে নিয়ে গিয়ে ত্রাণ শিবিরে রাখা হয়েছে। তেল ইন্ডিয়া কর্তৃপক্ষ প্রতিটি ক্ষতিগ্রস্থ পরিবারপিছু ৩০,০০০ টাকা করে আর্থিক সাহায্য করার ঘোষণা করেছে।

You may also like

Leave a Reply!