Home প্রযুক্তি উইট্রান্সফার নেই চিন্তা করবেন না এসে গেছে প্রেরক

উইট্রান্সফার নেই চিন্তা করবেন না এসে গেছে প্রেরক

by banganews

করোনা আবহে স্তব্ধ মানুষের জীবন কিন্তু প্রয়োজনের তাগিদে থেমে নেই প্রযুক্তি। তাই জীবনকে সহজ বানাতে ভিডিও কনফারেন্সিং অ্যাপ বাইফ্রস্ট-এক্স এর নির্মাতা বেঙ্গল ওয়েব সলিউশন এর সহপ্রতিষ্ঠাতা অম্লান দাস কর্মকারের পক্ষ থেকে এলো আরো এক নতুন ওয়েব-অ্যাপ যার নাম প্রেরক । একাধিক কম্পিউটার ও স্মার্টফোনের সাথে প্রত্যক্ষ সংযোগস্থাপন করে অতি দ্রুততার সাথে আনলিমিটেড তথ্যের আদানপ্রদান (Data Transfer) করতে সক্ষম এই ওয়েব-অ্যাপ টি ।
প্রেরকের নির্মাতা অম্লানের সাথে কথা হলে তিনি জানিয়েছেন, প্রেরকের মাধ্যমে তথ্য আদানপ্রদান করতে ব্যবহারকারীকে কোন পেমেন্ট করতে হবেনা কারণ বর্তমানে পরিসেবাটি সম্পূর্ণভাবে বিনামূল্যে প্রদান করা হচ্ছে। বিশদে প্রেরকের বিষয়ে জানতে চাওয়া হলে অম্লান জানান, বাইফ্রস্ট-এক্স এর মতোই প্রেরকেও ওয়েব আর টি সি (WebRTC) টেকনোলজি ব্যবহার করা হচ্ছে, তাই তথ্য গ্রহন তথা প্রেরণ করার সময় সেই তথ্য কখনোই সার্ভারে পৌঁছাবেনা – সরাসরি এক কম্পিউটার/মোবাইল থেকে অপর কম্পিউটার/মোবাইলে পৌঁছে যাবে ডেটা। তাই সুরক্ষার দিক থেকে বিচার করলে এটি বাইফ্রস্ট-এক্স এর মতোই সিকিওর। ব্যবহারযোগ্যতার দিক থেকেও প্রেরকের ব্যবহার খুবই সহজ।

আরও পড়ুন প্রচেষ্টা মিউজিকের তৈরী পুজোর থিম মিউজিক পৌঁছে গেল ১০ মিলিয়ন ভিউতে আপনি শুনেছেন তো?

ব্যবহারকারীকে প্রথমে তার ইন্টারনেট ব্রাউজার (অম্লানের মতে মোজিলা ফায়ারফক্স অথবা গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করা শ্রেয়) এর অ্যাড্রেস বারে prayrock.com লিখে এন্টার বাটন প্রেস করে সাইটটি খুলতে হবে এবং তারপর সাইটে থাকা কিউ আর কোড (QR Code) টি অন্য যেকোন মোবাইল বা কম্পিউটার থেকে স্ক্যান করে সেই লিঙ্কটি খুললেই নিজে থেকেই দুটি ডিভাইসের সাথে সম্পর্ক স্থাপিত হবে। দূরবর্তী কোন ব্যক্তির সাথে তথ্যের আদানপ্রদান করতে হলে প্রেরক ওয়েবসাইটটি খুলে “কপি লিঙ্ক” বাটনটির ওপরে ক্লিক করলেই সংযোগ স্থাপনের লিঙ্কটি কপি হয়ে যাবে; এবার সেই লিঙ্কটি বন্ধুদের সাথে শেয়ার করার পর তারা যখনই লিঙ্কটি খুলবে তখনই সকলের সাথে প্রত্যক্ষ যোগাযোগ স্থাপিত হবে।সারল্যের দিক থেকে প্রেরকের ব্যবহার বাইফ্রস্ট-এক্স এর থেকেও যে একধাপ এগিয়ে, একথা বলাই যায়।

বেঙ্গল ওয়েব সলিউশন এর ডিরেক্টর প্রশান্ত সরকার এবং ডিজিটাল মার্কেটিং হেড বৈশাখী ভট্টাচার্যের সাথে যোগাযোগ করা হলে ওনারা বলেছেন যে, বাইফ্রস্ট- এক্সের মতোই প্রেরকের সাফল্য নিয়েও ওনারা যথেষ্ট আশাবাদী।

You may also like

Leave a Reply!