Home কলকাতা সিলেবাস কি কমবে আগামী বছর মাধ্যমিকে?

সিলেবাস কি কমবে আগামী বছর মাধ্যমিকে?

by banganews

বঙ্গ নিউস, ১১ অক্টোবর, ২০২০ঃ কতটা সিলেবাসের উপর ২০২১ এর মাধ্যমিক হতে চলেছে? সিলেবাস কমিটি চলতি সপ্তাহে রিপোর্ট জমা দিয়েছে রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের সচিবের কাছে।

• মোট সিলেবাসের ২৫% কাটছাঁট করা হতে পারে বলেই স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর। এই ২৫% কাটছাঁটের মধ্যে গত বছর মাধ্যমিক পরীক্ষায় যেসব বিষয় গুলি এসেছিল সেই প্রসঙ্গ বাদ দেওয়ার কথা উল্লেখ করেই ২৫% কাটছাঁট করার কথা বলা হয়েছে বলেই স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর।
• যদিও এই বিষয় নিয়ে কোনও মন্তব্য করতে চাননি সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার। তিনি বলেন ” আমি এই বিষয়ে এখন কোনও মন্তব্য করতে পারব না।”

আরও পড়ুন ডেবিট কার্ডেও লোনের সুবিধা নিয়ে হাজির স্টেট ব্যাঙ্ক

• অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহ কেটে গেলেও এখনও পর্যন্ত মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষিত না হওয়ায় বিশেষজ্ঞদের একাংশের মতে ফেব্রুয়ারি মাসে মাধ্যমিক পরীক্ষা হওয়ার সম্ভাবনা কার্যত নেই বললেই চলে। কেননা গত দু’বছর ধরে মাধ্যমিকের পরীক্ষার সূচি ঘোষিত হওয়ার অন্তত ৭ থেকে ৮ মাস ছাত্র-ছাত্রীদের সময় দেওয়া হচ্ছে।
• পরীক্ষার অন্তত ৬০ দিন আগে ছাত্র-ছাত্রীদের মাধ্যমিকের টেস্ট পরীক্ষা নেয় স্কুল গুলি। চূড়ান্ত সিলেবাস না জানায় স্কুল টেস্ট পরীক্ষা নিতে পারেনি৷
• মার্চ মাস পর্যন্ত স্কুল হওয়ায় ৩০ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত সিলেবাস শেষ করা গেছে। কিন্তু এই সিলেবাসের পরীক্ষা নেওয়া সম্ভব নাকি তা নিয়েই পর্ষদের কাছে শিক্ষক-শিক্ষিকাদের একাংশ সংশয় প্রকাশ করেছে।
• অনলাইনে ক্লাস হলেও সাফল্য পায়নি গ্রামাঞ্চলের স্কুলগুলিতে। সে ক্ষেত্রে বাকি অংশ সিলেবাস শেষ করতে হলে স্কুল চালু করেই শেষ করতে হবে।
সম্প্রতি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের পরীক্ষা নিয়ে মন্তব্য বিধানসভা ভোটের পরেই হওয়ার জল্পনা বাড়িয়েছে। শুধু তাই নয় এর পাশাপাশি শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন মাধ্যমিকের পরীক্ষা সূচি ঘোষণা এবং সিলেবাস কতটা কমানো যেতে পারে সেই বিষয়ে মধ্যশিক্ষা পর্ষদের সঙ্গে আলাপ-আলোচনা চলছে।

আরও পড়ুন আবারও বিপাকে কঙ্গনা, আদালতে নতুন মামলা

তবে পরীক্ষাসূচি থেকে সিলেবাস সবটাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলেও শিক্ষামন্ত্রী স্পষ্ট করেছিলেন। আগামী সপ্তাহে সম্ভবত মাধ্যমিকের সিলেবাস সম্পর্কিত কিছু নির্দিষ্ট সিদ্ধান্ত বেরিয়ে আসতে পারে বলেই স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর।

You may also like

Leave a Reply!