Home বঙ্গ বর্ধমান মেডিক্যাল কলেজ এর নতুন পদক্ষেপ করোনা টেষ্টিং ল্যাব

বর্ধমান মেডিক্যাল কলেজ এর নতুন পদক্ষেপ করোনা টেষ্টিং ল্যাব

by banganews

ভারত তথা সারা বিশ্বের এখন একটাই চিন্তা করোনা।চিকিৎসক থেকে বুদ্ধিজীবী, নেতা থেকে সাধারণ মানুষ সবার মুখে একটাই নাম করোনা। এই মহামারী রোধ করতে যেমন প্রয়োজন লক ডাউন এর মত পদক্ষেপ তেমনই প্রয়োজন প্রতিদিনের জীবনে সাধারণ সচেতনতার যেমন নিজেকে পরিষ্কার রাখা নিজেকে গৃহ বন্দি রাখা র তেমনই প্রয়োজন করোনা পরীক্ষা কেন্দ্র বাড়ানো।

ঠিক এই কারণেই কলকাতা মেডিকেল কলেজ এর পর এবার বর্ধমান মেডিক্যাল কলেজ চালু করতে চলেছে করোনা টেস্টটিং ল্যাব । বর্ধমানবাসি দের জন্য হতে চলেছে সুখবর। এই সময়ে যখন মানুষ কে এক স্থান থেকে অন্য স্থান এ নিয়ে যাওয়া অসম্ভব হয়ে পড়ছে ঠিক এই সময়ে বর্ধমান বাসী এবং আশেপাশের আক্রান্ত দের নিয়ে আর সুদূর কলকাতা পাড়ি দিতে হবে না।

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের জুলজি বিভাগের মলিকিউলার  বায়োলজি অ্যান্ড হিউম্যান জেনেটিক ল্যাবে ক্যান্সার, থ্যালাসেমিয়া প্রভৃতি রোগের গবেষনা হয় রিয়েলটাইমের পিসি আর এর মাধ্যমে। বর্ধমান মেডিক্যাল কলেজ এর মাইক্রো বায়োলজি বিভাগে ও এই ব্যবস্থা রয়েছে। রিয়েলটাইম পিসিআর ব্যবহার করে প্রতিবার নব্বই থেকে পঁচানব্বই টি নমুনা পরীক্ষা করা সম্ভব।

আইসিএমআরের অনুমোদন পেলেই চালু হবে পরীক্ষার কাজ। পরিকাঠামো সম্পূর্ণ হতে এর কিছুদিনের অপেক্ষা। তার পরেই সম্পূর্ণ হবে মেডিক্যাল কলেজ এর ল্যাবের কাজ। ল্যাবের কাজ চালু হলে উপকৃত হবে বহু সাধারণ মানুষ।এই ভাবেই আমাদের একজোট হয়ে লড়তে হবে করোনা র বিরুদ্ধে।আরো বেশি সহযোগিতার হাত বাড়াতে হবে প্রশাসনের দিকে। আমাদের ভবিষ্যৎ আমাদেরই হাতে।বহু মানুষ আজ ঘরছাড়া বহু মানুষ আজ ক্ষুধার্ত তাদের কথা চিন্তা করে নিজেদের একটি নির্দিষ্ট গন্ডীর মধ্যে আটকে রাখতে হবে। তা হলেই অদূর ভবিষ্যতে আমরা করোনা র বিরুদ্ধে জয়ী হতে পারবো। তবেই স্বাভাবিক হয়ে উঠবে জনজীবন।

You may also like

Leave a Reply!