Home লাইফস্টাইল ওজন কমিয়ে রোগা হতে চুমুক দিন চায়ের পেয়ালায়

ওজন কমিয়ে রোগা হতে চুমুক দিন চায়ের পেয়ালায়

by banganews

ওজন বেড়ে যাওয়া নিয়ে আমাদের অধিকাংশেরই চিন্তার অন্ত নেই। ওজন বেড়ে যাওয়ার সমস্যাতে কম বেশি ভোগে সবাই। জানেন কি, চায়ের গুণে কমে যায় বাড়তি ওজন। ঝরে যায় মেদ৷ সেইসঙ্গে পাওয়া যায় আরও বহু উপকারিতা।

* ক্যামোমাইল চা ওজন কমাতে সাহায্য করে। অন্যদিকে নিয়ন্ত্রণ করে গ্যাসের সমস্যাও। ক্যালসিয়াম, পটাশিয়াম, ফ্ল্যাভনয়েড সমৃদ্ধ এই চা শরীর থেকে টক্সিন পদার্থ বেরিয়ে যেতে সাহায্য করে।

* অ্যান্টি অক্সিড্যান্টে ভরপুর গ্রিন টি স্বাস্থ্যের জন্য উপকারী। শরীর থেকে টক্সিন পদার্থ বার করে দিয়ে বাড়তি ওজন কমাতে সাহায্য করে এই চা।

* দারচিনিতে আছে বহু স্বাস্থ্যগুণ। রাতে ঘুমোতে যাওয়ার আগে দারচিনি চা পান করলে মেটাবলিজমের হার বৃদ্ধি পায়। এই চায়ের অ্যান্টিব্যাকটেরিয়াল গুণও প্রচুর।

* অশ্বগন্ধা শরীর ও মন থেকে স্ট্রেস দূর করে। এর ফলে ওজন কমতে সাহায্য করে এই সুবাসিত চা। কারণ স্ট্রেসের কারণে মেদবৃদ্ধি হয়।

* লেবু চা শরীরে হাইড্রেশন বা জলের মাত্রা বজায় রাখে। তাছাড়া লেবুর খোসায় আছে ডি-লিমোনিন রাসায়নিক। তার গুণেও বাড়তি ওজন হ্রাস পায়। কমে যায় গ্যাসের সমস্যাও৷

* সার্বিক স্বাস্থ্যের জন্য গ্রিন টি-ও খুব ভাল।অ্যান্টিঅক্সিড্যান্ট থাকার ফলে অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে দেয় এই চা। ক্যানসার-সহ একাধিক জটিল রোগের আশঙ্কাও নিয়ন্ত্রিত হয়৷

* মধুমেহ, হৃদরোগ-সহ একাধিক সমস্যায় ফলপ্রসূ কালো চা। দিন শুরু করার জন্য বা কাজের মাঝে তরতাজা হওয়ার জন্য চুমুক দিন কালো চায়ে।

* কালো চায়ে যদি দিন শুরু করেন, তাহলে দিন শেষ করুন ল্যাভেন্ডার চায়ে চুমুক দিয়ে। এই চায়ের একাধিক গুণ। রাতে ঘুমের সমস্যা থাকলে তা দূর হয় এই সুবাসে। ত্বকের জন্যও এই চা উপকারী।

 

জিম থেকে শুরু করে রাজকীয় বাসভবন! জেনে নিন এই সংশোধনাগারের ঠিকানা

* তুলসি চায়ের গুণের শেষ নেই। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে এই চা। ইনফ্লেম্যাটরি গুণ আছে এই পানীয়ে। ঠান্ডা লাগলে বা গলার সংক্রমণে কার্যকরী এই চা।

You may also like

Leave a Reply!