Home দেশ ইউরোপ আমেরিকার থেকে করোনা সংক্রমণ প্রতিরোধে এগিয়ে উত্তরপ্রদেশ – মোদী৷

ইউরোপ আমেরিকার থেকে করোনা সংক্রমণ প্রতিরোধে এগিয়ে উত্তরপ্রদেশ – মোদী৷

by banganews

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইংল্যান্ড,ফ্রান্স,ইতালি,স্পেন, আমেরিকা প্রভৃতি দেশগুলির সাথে ভারতের তুলনা করে বলেন যে করোনা যুদ্ধে আমাদের মত জনঘনত্বপূর্ণ একটি দেশে এই মহামারী যে রকম ভয়াবহ আকারে নিতে পারত তা অত্যন্ত দক্ষতার সাথে আমরা সামলে উঠেছি। প্রধানমন্ত্রী উত্তরপ্রদেশে ১.২৫ কোটি অভিবাসী শ্রমিকের জন্য আত্মনির্ভর রোজগার অভিযান নামে একটি নতুন কর্মসংস্থান প্রকল্প চালু করলেন। এই ঘোষণার সময় তিনি মন্তব্য করেন উত্তরপ্রদেশের মতন বিপুল জনসংখ্যার একটি রাজ্য যেভাবে কোভিদ-১৯ অতিমারীর সংকটের সাথে মোকাবিলা করেছে তা প্রশংসাযোগ্য ও নজিরবিহীন।

আরও পড়ুন ফের জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, রাজধানীতে পেট্রোলের থেকে ছাড়িয়ে গেল ডিজেলের দাম ।

নরেন্দ্র মোদি শুক্রবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সম্পর্কে বলেন এই আপৎকালীন পরিস্থিতিতে তিনি যেভাবে নিরলস পরিশ্রম করে উত্তরপ্রদেশকে মারণ ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে অনুকূল অবস্থানে রেখেছেন তা বিশ্বের কাছে অনুকরণযোগ্য। তিনি আরো বলেন- “যোগীর যোগ্য নেতৃত্বে রাজ্য হিসেবে উত্তরপ্রদেশ যেভাবে প্রতিকূল পরিস্থিতিকে একটি বিশেষ সুযোগে রূপান্তরিত করেছে, এবং এই লড়াইয়ে যেভাবে সর্বশক্তি দিয়ে এই রাজ্য তার সকল অধিবাসীর পাশে এসে দাঁড়িয়েছে তা এই দেশের অন্য রাজ্য গুলির জন্য দৃষ্টান্তমূলক”
তিনি এও বলেন এই রাজ্যের প্রচেষ্টা এবং অর্জন উভয়ই তাকে অভিভূত করেছে, রাজ্য হিসেবে উত্তর প্রদেশ কেবল আমাদের দেশের বৃহত্তর ও জনবসতিপূর্ণ অঞ্চলগুলির অন্যতমই নয়,বরং গোটা বিশ্বের নিরিখে বহুদেশের থেকেই এর আকার এবং জনসংখ্যা বেশি। তা সত্বেও দূরদৃষ্টিসম্পন্ন রাজ্য সরকার সেখানে পরিস্থিতির গাম্ভীর্য ও গুরুত্ব অনুধাবন করে সঠিক সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে এই যুদ্ধে সাহসিকতা ও বুদ্ধির পরিচয় দিয়েছে।

আরও পড়ুন যত আসন ততজন যাত্রী, এই শর্তে মেট্রো চালু হবে জানালেন মুখ্যমন্ত্রী 

ইংল্যান্ড, ফ্রান্স, ইতালি, স্পেন প্রভৃতি দেশ যারা এই মহামারিতে গভীরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের উদাহরণ টেনে এনে বলেন এই দেশ গুলির সম্পূর্ণ জনসংখ্যা আমাদের একটি রাজ্যের সমান, এখনও পর্যন্ত উত্তর প্রদেশে ৮৫ হাজার কোভিদ পজেটিভ মানুষ সুস্থ হয়ে ফিরেছেন। আত্মনির্ভর উত্তরপ্রদেশ রোজগার যোজনাতে মোট ১.২৫ কোটি পরিযায়ী শ্রমিক, রাজ্যের ৩১ টি জেলায় কাজ পাবে। এছাড়াও অন্য রাজ্য থেকে ৩০ লাখের মতো শ্রমিক ফিরে এলে তাদের গরীব কল্যাণ রোজগার যোজনার অন্তর্ভুক্ত করা হবে। এই যোজনা ২০ই জুন থেকে সারাদেশের ৬ টি রাজ্যের ১১৬ টি জেলায় শুরু করা হবে বলে প্রধানমন্ত্রী জানান।

You may also like

Leave a Reply!