Home দেশ ফের জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, রাজধানীতে পেট্রোলের থেকে ছাড়িয়ে গেল ডিজেলের দাম ।

ফের জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, রাজধানীতে পেট্রোলের থেকে ছাড়িয়ে গেল ডিজেলের দাম ।

by banganews

পেট্রোল আর ডিজেলের দাম এই শুক্রবার আবার ভারতের বিভিন্ন মেট্রোপলিটন শহর গুলোতে বৃদ্ধি পেল। এইবারের মূল্যবৃদ্ধির পরে রাজধানী দিল্লিতে পেট্রোলের দামকে ছাপিয়ে গেল ডিজেলের দাম। এভাবেই লাগাতার কুড়ি দিন ক্রমাগত পেট্রোল ডিজেলের দাম বাড়তে থাকায় মাথায় হাত সকলের। বারো সপ্তাহ বিচ্ছিন্ন থাকার পর রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলো প্রতিদিন তাদের তেলের দাম পর্যালোচনা ও নিয়ন্ত্রণের স্বাভাবিক ছন্দে ফিরে এসেছে। দিল্লিতে পেট্রোলের দাম বেড়ে ৮০.১৩ টাকা প্রতি লিটার হয়েছে পূর্বে যা ৭৯.৯২ টাকা প্রতি লিটার ছিল এবং ডিজেলের ক্ষেত্রে ৮০.০২ টাকা প্রতি লিটার থেকে বেড়ে ৮০.১৯ টাকা প্রতি লিটার হয়েছে। নতুন দাম শুক্রবার সকাল ছয়টা থেকে কার্যকর করা হয়।

আরও পড়ুন ‘আত্মনির্ভর উত্তরপ্রদেশ রোজগার অভিযান’ এর সূচনা করলেন প্রধানমন্ত্রী

দেশের বৃহত্তম জ্বালানি রিটেইলার সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন মারফত একটি নোটিশ জারি করে এই নতুন নির্ধারিত মূল্যের কথা জানানো হয়েছে, দিল্লি ব্যতিরেকে অন্যান্য মেট্রো শহর কলকাতা, মুম্বাই ও চেন্নাইয়ে পেট্রোলের দাম স্বভাবতই ডিজেলের থেকে সামান্য উপরে। রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি যেমন ইন্ডিয়ান অয়েল, হিন্দুস্থান পেট্রোলিয়াম, ভারত পেট্রোলিয়াম, গোটা ভারত জুড়ে জ্বালানি সরবরাহের সিংহভাগ যাদের নিয়ন্ত্রণে সেই সংস্থাগুলো ৮২ দিনের পরে পুনরায় তাদের স্বাভাবিক নিয়ম অনুসারে প্রতিদিনকার তেলের দামের মূল্যায়ন ও পর্যবেক্ষণ করতে শুরু করে ৭ ই জুন থেকে।

আরও পড়ুন করোনা সংক্রমণের জেরে বন্ধ রেল পরিষেবা

ডোমেস্টিক পেট্রোল আর ডিজেলের দাম সাধারণত নির্ধারিত হয় বিশ্ববাজারে ক্রুড অয়েলের দাম ও ফোরেক্স রেটের সাপেক্ষে এবং অবশেষে প্রতিটি রাজ্যে নিজস্ব ভ্যাট যুক্ত হয়ে তবে চূড়ান্ত দাম ঠিক করা হয়। পৃথিবীজুড়ে অপরিশোধিত তেলের দাম অনেকাংশে বেড়েছে, কারণ কোভিদ সংক্রমণের ভয়ে বহু জায়গায় ইন্ডাস্ট্রিয়াল অ্যাক্টিভিটি ও যোগাযোগ ব্যবস্থা স্থগিত ছিল। সেই বিধিনিষেধ আংশিক শিথিল হলে এবং বাজারে তেলের বিপুল চাহিদা থাকায় মার্চ মাসের পর থেকে তেলের দাম খানিকটা স্থিতিশীল হয়। ব্রেন্ট ক্রুড ফিউচারের অয়েল ইনডেক্স প্রাইস ব্যারেল প্রতি ১৫.৯৮ ডলার হিসেবে ২ বছরের সর্বনিম্ন অবস্থানে নেমে আসে।

You may also like

Leave a Reply!