Home দেশ ভারতে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে সোনার দাম, আগামী সপ্তাহে বেড়ে হতে পারে 50,000 টাকা

ভারতে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে সোনার দাম, আগামী সপ্তাহে বেড়ে হতে পারে 50,000 টাকা

by banganews

করোনা মহামারীর জেরে অর্থনীতির উপর প্রচুর প্রভাব পড়েছে ৷ এর জেরেই জ্বালানির সাথে সাথেই ক্রমশ বেড়ে চলেছে সোনার দাম। সোনার দাম বৃদ্ধির মূল কারণ করোনা ভাইরাস মহামারী, ভারত চিন উত্তেজনা ও মার্কিন ব্যাঙ্ক ফেডারল রিজার্ভ ব্যাঙ্কের ২০২২ পর্যন্ত সুদ না বাড়ানোর সিদ্ধান্ত। ভারতের স্বর্ণ ব্যবসায়ীদের বৃহত্তম সংগঠন ইন্ডিয়া বুলিয়ান অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (IBJA) সর্বভারতীয় স্তরে সোনা-রুপোর দর নির্ধারণ করে। IBJA-র দেওয়া তথ্য অনুসারে, বিশেষজ্ঞদের মতে আগামী সপ্তাহে প্রতি ১০ গ্রাম সোনার দাম ৫০ হাজার টাকা পর্যন্ত হতে পারে ৷ পুজোর পরে তা বেড়ে হতে পারে পারে ৮০ হাজার টাকা।

আরও পড়ুন ফের জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, রাজধানীতে পেট্রোলের থেকে ছাড়িয়ে গেল ডিজেলের দাম ।

সোনার পাশাপাশি দাম বেড়েছে রুপোরও ৷ দিল্লির সরাফা বাজারে এদিন ১ কিলোগ্রাম রুপোর দাম ৪৮৪৫৫ টাকা থেকে বেড়ে ৪৯৩০০ টাকা হয়েছে৷ আন্তর্জাতিক বাজারে রুপোর দাম বেড়ে ১৭.৮১ ডলার প্রতি আউন্স হয়েছে ৷
দীর্ঘ লকডাউনের কারণে সাধারণ মানুষের নাভিঃশ্বাস ওঠার অবস্থা। এই পরিস্থিতিতে গয়নার দোকানের দিকে খুব একটা পা বাড়াচ্ছে না মধ্যবিত্ত। ফলে এ দেশে সোনার চাহিদা প্রায় তলানিতে। কিন্তু লগ্নিকারীরা সোনা কেনার প্রতি আকৃষ্ট হচ্ছেন। লগ্নির নিরাপদ স্থান হিসেবে এই ধাতুর চাহিদা বাড়ায় বিশ্বজুড়ে বাড়ছে দাম। প্রসঙ্গত, সোনা-রুপোর গয়নার ক্ষেত্রে এর সঙ্গে যুক্ত হবে পণ্য ও পরিষেবা কর (GST) এবং মেকিং চার্জ।

You may also like

1 comment

Leave a Reply!