Home খেলা করোনা রুখতে গেম—পাকিস্তানের বিস্ময়কর আবিষ্কার

করোনা রুখতে গেম—পাকিস্তানের বিস্ময়কর আবিষ্কার

by banganews

স্বাভাবিক সতর্কতা যা পেরে উঠছে না, এবার সে কাজে হাল ধরছে দুই কিশোরের আবিষ্কার করা ‘করোনা গেম’। এই গেম করোনা রুখবে। কীভাবে? খেলার মাধ্যমে সচেতনতার পাঠ দেবে। আর খেলতে কে না ভালোবাসে!

গবেষক থেকে চিকিৎসকদের মতে, টিকা বা ওষুধ আবিষ্কার না হওয়া পর্যন্ত সংক্রমণ রুখতে একমাত্র হাতিয়ার সামাজিক দূরত্ব মেনে চলা। পাশাপাশি ব্যবহার করতে হবে মাস্ক, স্যানিটাইজার । প্রয়োজনে পিপিই কিট।

আরো পড়ুন – শহর কলকাতায় আত্মঘাতী ৭ জন – সকলেই অবসাদগ্রস্ত?

কিন্তু করোনা রুখতে গেম! হ্যাঁ, এবার করোনা সংক্রমণের গতি রুদ্ধ করতে গেম তৈরি করে ফেলেছে দুই কিশোর। তাদের একজনের বয়স ১৩ এবং একজনের ১৪ । একজ মভান, অপরজন কেনান। দু’জনেই পাকিস্তানের বাসিন্দা । ফেব্রুয়ারি থেকে শুরু করে এই গেম তৈরির কাজ শেষ হয় এপ্রিলে। দুই কিশোরের দাবি, এই গেম সাধারণ মানুষকে করোনা ভাইরাস রুখতে কী করনীয় এবং কী বর্জন করে চলা উচিত , তার পাঠ দেবে । পাশাপাশি করোনা নিয়ে জে সমস্ত মিথ তৈরি হয়েছে, তার বৈজ্ঞানিক ব্যাখ্যা দেবে। অর্থাৎ এক কথায় ‘নিউ নরম্যাল’ জীবনের  পাঠ দেবে তাঁদের তৈরি গেম-এমনই দাবি ।

গেমের পোশাকি নাম ‘two-pakistani-teenagers-develop-worlds-first-game-to-fight-agains-corona-pandemic’। দুই কিশোর জানিয়েছে, গেমের যে সমস্ত প্রিন্সিপ্যাল থাকে তার উপর ভিত্তি করেই গেম তৈরি। তার ফলে নতুন প্রজন্ম যেভাবে অন্যান্য গেমে আকৃষ্ট হয়, এটাতেও হবে দাবি দুই খুদে নির্মাতার। গেমে ছ’টি লেভেল রয়েছে। প্রথম চারটি লেভেল খেলায় জিতলে তবেই পঞ্চম লেভেল আনলক হবে। আর যে এই ছ’টি রাউন্ড জিতবে, তাঁকে ‘করোনা ওয়ারিয়র’ হিসাবে আখ্যা দেওয়া হবে।

আরো পড়ুন – “আমরা যদি পুরীর রথযাত্রায় অনুমতি দেই জগন্নাথ দেব আমাদের ক্ষমা করবেন না”

You may also like

Leave a Reply!