Home বিনোদন প্রয়াণ দিবসে রবীন্দ্র স্মরণে তৃণা ভট্টাচার্য্য-র উদ্যোগে প্রথম ডিজিটাল অনুষ্ঠান ‘জীবন দেবতা’

প্রয়াণ দিবসে রবীন্দ্র স্মরণে তৃণা ভট্টাচার্য্য-র উদ্যোগে প্রথম ডিজিটাল অনুষ্ঠান ‘জীবন দেবতা’

by banganews

এক বর্ষণমুখর দিনে বিদায় নিয়েছিলেন বাঙালির প্রাণের ঠাকুর কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। স্তব্ধ হয়েছিল তাঁর কলম। কিন্তু তাঁর রচিত সাহিত্য ভোলেনি বিশ্ববাসী। তাই তাঁর প্রয়াণদিবসে তাঁকে স্মরণ করতেই তৃণা ভট্টাচার্যের উদ্যোগে আয়োজন করা হয়েছে একটি ডিজিটাল অনুষ্ঠান। অনুষ্ঠানটির নাম ‘জীবন দেবতা’। করোনা আবহে গৃহবন্দি মানুষ। যে মঞ্চ শিল্পীদের প্রাণ সেই মঞ্চ থেকেও অনেক দূরে শিল্পীরা। তাই এই অস্থির সময় থেকে মানুষকে একটু মুক্তি দিতে এবং শিল্পীদের নিজস্ব জীবনের ছন্দে ফেরাতে উদ্যোগী হয়েছেন তৃণা ভট্টাচার্য।

‘জীবন দেবতা’ অনুষ্ঠানের উদ্বোধনী সঙ্গীত গাইবেন ‘গানের তরী’ এর সদস্যবৃন্দ। তার সাথে থাকবে গান, কবিতা, গল্প এবং প্রাণের ঠাকুরের কথা। অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করবেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী অদিতি গুপ্ত, শমীক পাল এবং দেবাদৃত চট্টোপাধ্যায়। সঞ্চালনার দায়িত্বে থাকছেন জনপ্রিয় বাচিক শিল্পী সাম্য কার্ফা। এছাড়াও কবিতা পাঠ করবেন ‘গানের তরী’র কর্ণধার তৃণা ভট্টাচার্য।

আরও পড়ুন এবছর আইপিএল এর স্পনসরশিপ থেকে সরে দাড়ালো ভিভো

‘জীবন দেবতা’ অনুষ্ঠানের মূল উদ্যোক্তা তৃণা ভট্টাচার্যের সাথে যোগাযোগ করা হলে উনি বলেছেন, ” আমি দিল্লিতে থাকি। আমি ছোটোবেলা থেকেই গানবাজনা খুব ভালোবাসি। আমার প্রাণের ঠাকুর রবীন্দ্রনাথ। তাই 2015 সালে আমি এবং আমার স্বামী ড. চঞ্চল ভট্টাচার্য দুজনে একসাথে ‘গানের তরী’ নামে একটি গ্রুপ তৈরি করি। দিল্লীর সাংস্কৃতিক জগতে যার নাম জড়িয়ে আছে তিনি হলেন ড. অমিতাভ মুখার্জি। তিনি আমাদের সব সময় পাশে থাকেন এবং আমাদের উৎসাহিত করেন। আমরা বিশিষ্ট শিল্পীদের নিয়ে অনেক অনুষ্ঠান করেছি। রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণদিবস উপলক্ষ্যে হল ভাড়া করে ‘গানের তরী’ এর তরফে প্রতিবছর অনুষ্ঠান করা হয়। কলকাতার বিশিষ্ট শিল্পীরা তাতে অংশগ্রহণ করেন। এইবছর-ও অনুষ্ঠান করার কথা ছিলো কিন্তু এই পরিস্থিতিতে তা সম্ভব নয়। তাই এই ডিজিটাল অনুষ্ঠানের পরিকল্পনা। হলে বসে অনুষ্ঠান দেখার অনুভূতি ডিজিটাল কনসার্টে পাওয়া সম্ভব না হলেও এই দুঃসময়ে শিল্পীদের পাশে থাকার জন্য এটা একটা ভালো উদ্যোগ। আমি নিজে টিকিট কেটে বেশ কয়েকটা অনুষ্ঠান দেখেছি। আমার বেশ ভালো লেগেছে। ‘জীবন দেবতা’ সফল হলে ভবিষ্যৎতে আমার আরও অনেক শিল্পীকে নিয়ে ডিজিটাল অনুষ্ঠান করার ইচ্ছে আছে।”

‘জীবন দেবতা’ অনুষ্ঠানের প্রসঙ্গে উনি বলেন, “রবীন্দ্রনাথ আমাদের জীবনের প্রতিটা মুহূর্তের সঙ্গে জড়িয়ে আছেন। ওনাকে উৎসর্গ করে এই অনুষ্ঠান তাই ওনার কবিতা ‘জীবন দেবতা’ এর নামে এই অনুষ্ঠানের নামকরণ করা হয়েছে। অদিতি গুপ্ত, শমীক পাল, দেবাদৃত চট্টোপাধ্যায়, সাম্য কার্ফা সকলেই অত্যন্ত গুণী শিল্পী। আমি আশা করছি এই অনুষ্ঠান সকলের মন ছুঁয়ে যাবে।”

আরও পড়ুন প্রকাশিত ইউ পি এস সি পরীক্ষার ফল

বাঙালি যেখানেই থাকুন না কেন আনন্দ, দুঃখ, কষ্টে রবীন্দ্রনাথই একমাত্র আশ্রয়। তাই বাংলা ভাষাকে ভালোবেসে আরও মানুষের কাছে পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছেন তৃণা ভট্টাচার্য। এই প্রশংসনীয় প্রচেষ্টা সফল করতে অবশ্যই দেখুন ‘জীবন দেবতা’।

 

You may also like

Leave a Reply!