Home দেশ এবার নেপালের এলাকা দখল চিনের, সব জেনেও চুপ ওলি

এবার নেপালের এলাকা দখল চিনের, সব জেনেও চুপ ওলি

by banganews

নয়াদিল্লি, ১৯ অগাস্ট, ২০২০ : ভারতের সঙ্গে সংঘাতের পর চিনের নজর এবার নেপালের দিকে। নেপালের সীমান্তবর্তী ৭টি জেলা চিন দখল করেছে ইতিমধ্যেই। আর এই চাঞ্চল্যকর খবর প্রকাশিত হল খোদ নেপালের সরকারি নথিতেই। চিনের লাল ফৌজের আগ্রাসন ও অনুপ্রবেশ সত্ত্বেও নেপালি কমিউনিস্ট পার্টি নীরব।

আরও পড়ুন দেশে তৈরি শক্তিশালী যুদ্ধবিমান ‘তেজস’ সীমান্তে মোতায়েন করছে বায়ুসেনা

এই মুহূর্তে নেপালে ওলির গদি টলমল। ক্ষমতা ধরে রাখতে নেপালের নিজস্বতাকে তুরুপের তাস করছেন ওলি, মানচিত্র বিতর্কই তার অকাট্য প্রমাণ।
ভারতকে চটিয়ে এ দেশের ভূখণ্ডকে নিজেদের দাবি করার পিছনে চিনের পরোক্ষ মদত রয়েছে বলে মনে করছে অনেকে।

চিনের পিপলস লিবারেশন আর্মি নেপালের দোলাখা, গোর্খা, ডারচুলা, হুমলা, সিন্ধুপালচৌক, সঙ্খুয়াসভা রসুয়া জেলায় অনুপ্রবেশ করেছে। নেপাল সার্ভেয়িং অ্যান্ড ম্যাপিংয়ের তথ্যানুসারে সীমান্ত থেকে প্রায় দেড় কিলোমিটার ভিতরে ঢুকে এসেছে চিনা সেনা। ৫৭ নম্বর আউটপোস্টের সীমান্ত পিলার দোলাখার কোরলাংয়ে এগোতে হয়েছে। ইতিপূর্বে বহুবার উক্ত এলাকায় দখলদারি নিয়ে সীমান্ত সমস্যা হয়েছে চিন ও নেপালের মধ্যে। এগিয়ে আনা হয়েছে বিভিন্ন জেলার সীমানা বাউন্ডারি পিলারও।

আরও পড়ুন বেঙ্গালুরু থেকে গ্রেফতার আইসিস জঙ্গিদের চিকিৎসক

প্রসঙ্গত, ২০১৭ তে চিন রুই গ্রাম দখল করে তিব্বতের সঙ্গে সেটিকে জুড়ে দেয়। এলাকাটি এখনও নেপাল মানচিত্রেরই অন্তর্ভুক্ত, এবং সেখানকার বাসিন্দারা নেপাল সরকারকেই কর প্রদান করেন।

You may also like

1 comment

Leave a Reply!