Home বঙ্গ বন্ধ স্কুল, কিন্তু হাতে কলমে চলছে অভিনব পড়াশুনা বাঁকুড়ার এই স্কুলে

বন্ধ স্কুল, কিন্তু হাতে কলমে চলছে অভিনব পড়াশুনা বাঁকুড়ার এই স্কুলে

by banganews

করোনা মহামারীর জেরে স্কুল বন্ধ দীর্ঘদিন।  প্রাথমিকের পড়ুয়ারা কেউ কেউ অনলাইন ক্লাস করলেও সুযোগও মেলেনি অনেকের। এই পরিস্থিতিতে গ্রামের প্রাথমিক পড়ুয়াদের কাছে ‘খেলতে খেলতে লেখাপড়া, পড়তে পড়তে খেলা’ নিয়ে হাজির বাঁকুড়ার রাধানগর বোর্ড প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা।

স্কুলের পাঠ্য বইয়ের বিষয় তো শুধু মুখস্ত করে নম্বর পাওয়ার জন্য নয়৷  কিছু বুঝে, কিছু না বুঝে শুধু মুখ গুঁজে পড়ে যাওয়া নয়৷ প্রাথমিকের পড়ুয়াদের পড়াতে পড়াতে একসময় রাধানাগর বোর্ড প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক সৌম্য সেনগুপ্ত বুঝতে পারেন শিশুদের মাথায় তথ্যের বোঝা বাড়লেও বিষয় এর জ্ঞান,  বাস্তবিক জীবনে তার প্রয়োগের ক্ষেত্রে ফাঁক থেকে যাচ্ছে।

তাই পড়া বোঝানোর জন্য হাতেকলমে শিক্ষার প্রয়োজন।   কিন্তু করোনার জেরে স্কুলই তো বন্ধ । অগত্যা বছর দেড়েক আগে সৌম্য সেনগুপ্ত একটি ইউ টিউব চ্যানেল তৈরি করেন রাধানগর বোর্ড প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকাদের সঙ্গে  ।

পাঠ্য বইয়ের বিষয়গুলিকে  হাতে কলমে বুঝিয়ে দেওয়া ও তার প্রয়োগবিধি সংক্রান্ত ভিডিও তৈরি করেন তারা৷ তারপর  তা সোশাল মিডিয়াতে শেয়ার করেন।

আলোর মুখে বিভিন্ন আকারের বল রেখে চন্দ্রগ্রহণ ও সুর্যগ্রহণের বিজ্ঞান থেকে শুরু করে কাগজের টুকরো নিয়ে লসাগু, নুড়ি পাথর দিয়ে গসাগু শেখার ভিডিও তৈরি করেন তাঁরা।

পড়ুয়াদের মানসিক বিকাশের উদ্দেশ্যে শুরু হয় ছবি আঁকা, আবৃত্তি, কাঁচা মাটি দিয়ে মূর্তি গড়া, গান শেখানো।

 

ফের ২ দিনের ব্যাঙ্ক ধর্মঘট, ব্যাহত হতে পারে পরিষেবা
জরুরি ভিত্তিতে প্রাণ বাঁচানোর কৌশল শেখানো হয়৷ সাপে কামড় দিলে প্রাথমিক করণীয় কী?   শিশুর শ্বাসনালীতে খাবারের টুকরো আটকে গেলে কী করবে? সবই হাতেকলমে দেখিয়ে ভিডিও তৈরি করা হয় ।  পড়ুয়াদের কাছে অত্যন্ত জনপ্রিয় হয়ে ওঠে ভিডিওগুলি। পড়ুয়াদের সাহায্যের জন্য এগিয়ে আসেন সাপের কামড়ের চিকিৎসা করেন, এ রাজ্যের বিশেষজ্ঞ চিকিৎসক দয়ালবন্ধু মজুমদার। এছাড়াও পড়ুয়াদের উৎসাহ দিতে এগিয়ে এসেছেন সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট জনেরা৷  জনস্বাস্থ্য আন্দোলনের কর্মী চিকিৎসক পুণ্যব্রত গুণ, পাঁচমুড়ার টেরাকোটা শিল্পী ভূতনাথ কুম্ভকার,  কলকাতা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান মল্লিকা বন্দ্যোপাধ্যায় প্রমুখ।

You may also like

Leave a Reply!