Home দেশ ব্যাঙ্কে এ্যাকাউন্ট আছে ? এখনই পড়ুন, বদলে যাচ্ছে নিয়ম 

ব্যাঙ্কে এ্যাকাউন্ট আছে ? এখনই পড়ুন, বদলে যাচ্ছে নিয়ম 

by banganews
মার্চের শেষে দেশজুড়ে লকডাউনের ঘোষণার পর অর্থমন্ত্রী নির্মলা সীতারমন কোটি কোটি ব্যাঙ্ক গ্রাহকদের জন্য বিশেষ কয়েকটি ঘোষণা করেছিলেন । লকডাউনে যাতে সাধারণ মানুষ টাকার জন্য সমস্যায় না পড়েন তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তিনি জানিয়েছিলেন, আগামী তিন মাস অর্থাত্‍ ৩০ জুন পর্যন্ত কোনও ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স রাখা বাধ্যতামূলক থাকবে না । যদি কেউ ন্যূনতম ব্যালেন্স রাখতে অসফল হন তাহলে তার অ্যাকাউন্ট থেকে কোনো টাকা কাটা হবে না।এপ্রিল, মে ও জুন মাসের জন্য এই নিয়ম লাগু করা হয়েছিল।
এখনও পর্যন্ত অর্থমন্ত্রী বা ব্যাঙ্কের তরফে জানানো হয়নি যে এই ছাড় আরও বাড়ানো হবে কি না।
স্টেট ব্যাঙ্কের গ্রাহকদের অবশ্য চিন্তার কোনও কারণ নেই । কেন্দ্র সরকারের ঘোষণার আগেই এসবিআই ন্যূনতম ব্যালেন্স রাখার বাধ্যতামূলক নিয়ম তুলে নিয়েছিল। ১১ মার্চ বিজ্ঞপ্তি জারি করে ব্যাঙ্কের তরফে জানানো হয়েছিল যে, মিনিমাম ব্যালেন্স না রাখলে আর গ্রাহকদের থেকে কোনও পেনাল্টি চার্জ নেওয়া হবে না। এর আগে মেট্রো শহরের জন্য সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ৩০০০ টাকা, শহরতলীতে ২০০০ ও গ্রামীণ এলাকায় ১০০০ টাকা রাখা বাধ্যতামূলক করা হয়েছিল । ন্যূনতম ব্যালেন্স না রাখলে ব্যাঙ্কের তরফে ৫ থেকে ১৫ টাকা প্লাস ট্যাক্স পেনাল্টি হিসেবে নেওয়া হত ।
ন্যূনতম ব্যালেন্সের পাশাপাশি কেন্দ্র সরকারের তরফে এটিএম থেকে টাকা তোলার জন্য চার্জ তুলে নেওয়া হয়েছিল । ডেবিট কার্ড হোল্ডারদের তিন মাসের জন্য এই ছাড় দেওয়া হয়েছিল । সরকারের তরফে জানানো হয়েছিল ডেবিট কার্ড হোল্ডাররা যে কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুলতে পারবেন । এর জন্য কোনও চার্জ দিতে হবে না। কেন্দ্র সরকারের তরফে জানানো হয়েছিল যে, লকডাউনে যাতে কম সংখ্যাক মানুষ ব্যাঙ্কে যান তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

You may also like

Leave a Reply!