Home দেশ ৫ জুলাই উপচ্ছায়া চন্দ্রগ্রহণ

৫ জুলাই উপচ্ছায়া চন্দ্রগ্রহণ

by banganews
আগামী ৫ জুলাই দেখা যাবে penumbra lunar eclipse বা উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। চলতি বছরে ইতোমধ্যেই তিনটি গ্রহণ হয়েছে। এর মধ্যে দুটি চন্দ্রগ্রহণ এবং একটি সূর্যগ্রহণ হয়েছে। বছরের চতুর্থ গ্রহণটি দেখা যাবে আগামী ৫ জুলাই।
৫ জুলাইয়ের গ্রহণটি অবশ্য সারা পৃথিবী থেকে দেখা যাবে না। উত্তর এবং দক্ষিণ আমেরিকার কিছুটা অংশ এবং ইউরোপ ও আফ্রিকার পশ্চিম অংশ থেকে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। ভারত থেকে এই গ্রহণ দেখা যাবে না। কারণে যে সময়ে গ্রহণটি হবে, ভারতে তখন দিন। আমাদের দেশে গ্রহণ শুরু হবে ৫ জুলাই সকালে ৮.৩০ মিনিটে। গ্রহণের সর্বাধিক প্রভাব পড়বে সকাল ৯.৫৯ মিনিটে। ভারতের সময়ে গ্রহণ ছেড়ে যাবে সকালে ১১.২১ মিনিটে।
চন্দ্রগ্রহণ তিন ধরণের হয় – পূর্নগ্রাস চন্দ্রগ্রহণ, আংশিক চন্দ্রগ্রহণ এবং উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। পূর্ণিমা চলাকালীন, নিজের কক্ষপথে ঘুরতে ঘুরতে যখন সূর্য ও চাঁদের মাঝে পৃথিবী চলে আসে তখন এটি সূর্যের রশ্মিকে সরাসরি চাঁদে পৌঁছতে বাধা দেয়। এটি চাঁদের উপর একটি ছায়া সৃষ্টি করে যা চন্দ্রগ্রহণ হিসাবে পরিচিত। সূর্য, পৃথিবী এবং চাঁদ অসম্পূর্ণভাবে একত্রিত হয় তখন উপচ্ছায়া চন্দ্রগ্রহণ ঘটে।
এই ক্ষেত্রে, পৃথিবী সূর্যের আলোর কিছুটা ছায়ার বাইরের অংশের সঙ্গে সরাসরি চাঁদে পৌঁছতে বাধা দেয়, এটি penumbra lunar eclipse নামেও পরিচিত। যেহেতু উপচ্ছায়া পৃথিবীর ছায়ার অন্ধকারের চেয়ে অনেক বেশি ম্লান, তাই এটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণ নামে পরিচিত। চাঁদ যখন পৃথিবীর ছায়ার বাইরের অংশের মধ্যে চলে যায়, তখন আমরা পৃথিবী থেকে এই চন্দ্রগ্রহণ প্রত্যক্ষ করি।
সূর্য, পৃথিবী এবং চাঁদ অসম্পূর্ণভাবে একত্রিত হয় তখন এই উপচ্ছায়া চন্দ্রগ্রহণ ঘটে। এই ক্ষেত্রে, পৃথিবী সূর্যের আলোকে কিছুটা ছায়ার বাইরের অংশের সঙ্গে সরাসরি চাঁদে পৌঁছতে বাধা দেয়, এটি পেনুমব্রা একলিপ্স নামেও পরিচিত। যেহেতু উপচ্ছায়া পৃথিবীর ছায়ার অন্ধকার চেয়ে অনেক বেশি ম্লান, তাই একটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। চাঁদ যখন পৃথিবীর ছায়ার বাইরের অংশের মধ্যে চলে যায়, তখন আমরা পৃথিবী থেকে এই চন্দ্রগ্রহণ প্রত্যক্ষ করি।

You may also like

Leave a Reply!