Home দেশ স্বরাষ্ট্রমন্ত্রক প্রকাশ করল আনলক ৩ -এর নির্দেশাবলী

স্বরাষ্ট্রমন্ত্রক প্রকাশ করল আনলক ৩ -এর নির্দেশাবলী

by banganews

নয়াদিল্লি, ২৯ শে জুলাই,২০২০ : মিনিস্ট্রি অফ হোম আফেয়ার্স একটি প্রেস বিবৃতি প্রকাশ করে জানিয়েছে দেশব্যাপী আনলক ৩ এর গাইডলাইন হিসেবে সাধারণ মানুষকে কী কী মেনে চলতে হবে। দেশবাসীদের ওপর রাত্রিবেলা চলাচলের যে নিষেধাজ্ঞা এতদিন আরোপিত ছিল তা তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। আগস্ট মাসের ৫ তারিখ থেকে বিভিন্ন যোগা ইনস্টিটিউশন এবং জিমনেশিয়াম গুলি খুলে দেবার বন্দোবস্ত করা হবে । কনটেইনমেন্ট জোন হিসেবে চিহ্নিত নয় এমন জায়গায় ধীরে ধীরে স্বাভাবিক ছন্দ ফিরিয়ে আনতে চালু হয়েছে আনলক তিন। এই আনলকের প্রক্রিয়া চালু করা হবে ১ লা অগাস্ট থেকে। বিভিন্ন রাজ্য এবং ইউনিয়ন টেরিটোরি থেকে পাওয়া রিপোর্টের ভিত্তিতে, বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে তবেই কেন্দ্রীয় মন্ত্রক সিদ্ধান্ত গ্রহণ করেছে।

আরও পড়ুন বাংলাদেশের রাজধানীতে থানার ভিতর ভয়াবহ বিস্ফোরণ

 

নতুন প্রকাশিত হওয়া গাইডলাইনের কিছু গুরুত্বপূর্ণ ফিচার বিবৃত হল :

★ রাত্রিকালীন যাতায়াতের জন্য পূর্বারোপিত (নাইট কারফিউ) বিধিনিষেধ রদ করা হলো।
★ যোগা প্রশিক্ষণ কেন্দ্র ও জিমনেশিয়াম আগস্ট মাসের ৫ তারিখ থেকে খুলে দেওয়া হবে। বিস্তারিত নির্দেশাবলী স্বাস্থ্য ও পরিবার কল্যাণ যুগ্ম মন্ত্রক দ্বারা প্রকাশিত হবে।
★ স্বাধীনতা দিবসের অনুষ্ঠান সোশ্যাল ডিসটেন্স ও হেলথ প্রটোকল মাথায় রেখে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
★ রাজ্য এবং ইউনিয়ন টেরিটোরি গুলির সঙ্গে দীর্ঘ পর্যালোচনার পর সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে স্কুল-কলেজ ও কোচিং ইনস্টিটিউশন গুলি বন্ধ রাখা হবে।
★ বন্দে ভারত মিশনের আওতাধীনে আন্তর্জাতিক বিমান যাত্রার অনুমোদন দেওয়া হবে।
★ কনটেইনমেন্ট জন হিসেবে চিহ্নিত অঞ্চলে মেট্রোরেল, সিনেমা হল, সুইমিং পুল,বিনোদন পার্ক, থিয়েটার, অডিটোরিয়াম, বার, অ্যাসেম্বলি হল ও তদনুরূপ জমায়েত স্থান, খোলা নিষিদ্ধ। সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক অথবা ধর্মীয় যেকোনো রকম জমায়েতে বিধি নিষেধ আরোপিত।
★কনটেইনমেন্ট জোন গুলিতে আগস্ট মাসের ৩১ তারিখ পর্যন্ত চলবে লকডাউন,কড়া নজরবন্দি অবস্থায় কেবলমাত্র অত্যাবশ্যকীয় ক্রিয়া-কলাপ অনুমোদন পাবে।

আরও পড়ুন সরকারের সমস্ত প্রশ্নের জবাব দিল টিকটক

এছাড়াও প্রতিটি রাজ্য ও ইউনিয়ন টেরিটোরিগুলি কনটেইনমেন্ট জোন ব্যতিরেকে অন্য অঞ্চলে নিজেদের প্রস্তাবিত ক্রিয়া-কলাপের অনুমোদন দিতে বা বিলোপ করতে পারে। ন্যাশনাল ডাইরেক্টিভস
ফর কোভিড-১৯ ম্যানেজমেন্ট সমস্ত বিষয়ের তত্ত্বাবধান করবে।

You may also like

Leave a Reply!