Home বিদেশ মহিলা সুরক্ষার নতুন অস্ত্র স্মার্ট ওয়াটার

মহিলা সুরক্ষার নতুন অস্ত্র স্মার্ট ওয়াটার

by banganews

মহিলাদের সুরক্ষা নিশ্চিত করতে ফরেনসিক প্রযুক্তির ব্যবস্থা ব্রিটেনের পুলিশবাহিনীর। নারী নিগ্রহের ঘটনাগুলিতে দোষী ব্যক্তিদের চিহ্নিত করতে ‘স্মার্ট ওয়াটার’ এর সাহায্য নিচ্ছে তারা।

স্মার্ট ওয়াটার হল, এক বিশেষ ধরনের ফরেনসিক তরল, যা মহিলাদের যেকোনও হামলা থেকে অনেকাংশে রক্ষা করতে সক্ষম। এই তরল কেবলমাত্র অতিবেগুনি রশ্মির নীচেই দৃশ্যমান হয়। যদি কারও শরীরে এই স্মার্ট ওয়াটার পড়ে, তাহলে তার দাগ থেকে যায় অন্তত ছয় সপ্তাহ। আর যদি কারও পোশাকে এই স্মার্ট ওয়াটার স্প্রে করা হয়, তাহলে সেই চিহ্ন থাকে ছয় সপ্তাহেরও বেশি। ইতিমধ্যেই বিভিন্নক্ষেত্রে স্মার্ট ওয়াটার ব্যবহার করে সাফল্য মিলেছে।

 

আহত সাথীকে নিয়ে যাচ্ছে অ্যাম্বুল্যান্স, ৮ কিমি অনুসরণ করে সঙ্গী ঘোড়া পৌঁছল হাসপাতালে

এখনও পর্যন্ত ব্রিটেনের ২০০ জনেরও বেশি মহিলাকে স্মার্ট ওয়াটারের ‘কিট’ বিতরণ করা হয়েছে। এই কিটের মধ্যে রয়েছে একটি ক্যান। তার ভিতর রয়েছে বিশেষ ধরনের এই ফরেনসিক তরল। এই ক্যানটির মাথায় স্প্রে করার বন্দোবস্ত রয়েছে। এছাড়া, ওই মহিলাদের এক বিশেষ ধরনের ‘জেল’-ও দেওয়া হয়েছে। যা তাঁরা তাঁদের বাড়ির সদর দরজা এবং গেটের হাতলে লাগিয়ে রাখতে পারেন। সঙ্গে রয়েছে একটি স্বয়ংক্রিয় ফাঁদও। কেউ যদি জোর করে কারোর বাড়িতে ঢোকার চেষ্টা করে, তাহলে সেই ব্যক্তির শরীরে ও পোশাকে এই স্মার্ট ওয়াটার স্প্রে করে দেবে এই স্বয়ংক্রিয় ফাঁদ।

You may also like

Leave a Reply!