Home দেশ রথযাত্রা রদের সুপ্রিম সিদ্ধান্তে নারাজ পুরীর শঙ্করাচার্য, পুনর্বিবেচনার আর্জি

রথযাত্রা রদের সুপ্রিম সিদ্ধান্তে নারাজ পুরীর শঙ্করাচার্য, পুনর্বিবেচনার আর্জি

by banganews

করোনা সংক্রমণের ভয়ে থরহরি দেশে এবছর প্রকাশ্য রথযাত্রা হবে না বলে আগেরদিনই ওড়িশা প্রশাসনকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। রথযাত্রা উপলক্ষে একসঙ্গে বেশি মানুষের জমায়েত মানেই সেখান থেকে সংক্রমণের সম্ভাবনা থেকে যাচ্ছে। করোনা সংক্রমণ রোখার সুপ্রিম প্রচেষ্টাকে স্বাগত জানিয়েও রথযাত্রা বন্ধ রাখার নির্দেশের বিরোধিতা করছেন পুরীর শঙ্করাচার্য জগৎগুরু নিশ্চলানন্দ সরস্বতী। কথা ছিল, এবছর পুরীর রথযাত্রা অনুষ্ঠানটি কোন বিকল্প আচারের মধ্যে দিয়ে পালিত হতে পারে, সে বিষয়ে মন্দির কমিটি আজই শঙ্করাচার্যের সঙ্গে আলোচনায় বসবে। তাঁর নেওয়া সিদ্ধান্তই মন্দিরের সিদ্ধান্ত হিসেবে গ্রহণ করা হবে।

আরও পড়ুন করোনা কথা সারা দেশজুড়ে

কিন্তু তার আগেই সুপ্রিম কোর্টের এই নির্দেশে আপত্তি জানিয়ে পুরীর শঙ্করাচার্য বললেন, ‘রথযাত্রা অনুষ্ঠানটি বন্ধ করে দেওয়ার নির্দেশ সঠিক হল না। মানুষ যাতে না আসে, সে ব্যাপারে যাবতীয় পদক্ষেপ গ্রহণ করা যেত। পুলিশ প্রশাসনের সাহায্যে নির্দিষ্ট সংখ্যক সেবাইতরা মিলে জগন্নাথদেবের রথযাত্রা অনুষ্ঠানটি পালন করতে পারতেন। জগন্নাথ বলরাম সুভদ্রার তিনটি রথ ফাঁকা রাস্তা দিয়েই গুন্ডিচা বাড়ি যেত, এমন কোনও ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিতে পারত সুপ্রিম কোর্ট। তবে সম্পূর্ণ অনুষ্ঠানটিই বন্ধ করে দেওয়ার এই নির্দেশ সমর্থনযোখ্য নয়। আমি সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানাচ্ছি।’

আরও পড়ুন গালওয়ান উপত্যকার ঘটনায় রঙ চড়াচ্ছে ভারত, দাবি চীনের৷

শঙ্করাচার্যের এই মনোভাব ওড়িশা প্রশাসন এবং মন্দির কর্তৃপক্ষকে কতটা প্রভাবিত করতে পারে, সেটাই দেখার। তাহলে কি একযোগে সুপ্রিম কোর্টের নির্দেশ পুনর্বিবেচনার আর্জি জানানো হবে?
খবর মিলবে খুব শীঘ্রই।

You may also like

Leave a Reply!