Home দেশ ভারতীয় জাদুঘর থেকে চুরি যাওয়া ভাস্কর্য ফিরছে দেশে

ভারতীয় জাদুঘর থেকে চুরি যাওয়া ভাস্কর্য ফিরছে দেশে

by banganews

দেশে ফিরছে ভারতের ঐতিহ্যের ইতিহাস। অন্ধ্রপ্রদেশের জাদুঘর থেকে চুরি যাওয়া এক প্রাচীন ভাস্কর্য উদ্ধার করা হয়েছে ইউরোপে। ইতিহাসের চুরি যাওয়া বিভিন্ন শিল্প ও স্থাপত্য বিদেশ থেকে দেশে ফেরানোর বিষয়টি দেখাশোনা করে আর্ট রিকভারি ইন্টারন্যাশনাল ৷ তারা জানিয়েছে, গত সপ্তাহে ব্রাসেলসে ভারতের হাই কমিশনে দূত সন্তোষ ঝায়ের হাতে তারা তুলে দিয়েছে তৃতীয় শতাব্দীর দ্বিতীয় অর্ধের এই ভাস্কর্যটি।

অন্ধ্রপ্রদেশের নাগারর্জুনকোন্ডার ধ্বংসপ্রাপ্ত স্তূপের অংশ ছিল চুনাপাথরের এই ভাস্কর্য৷ এটি ভারতেরই একটি জাদুঘরে রাখা ছিল। তবে 1995 সালে তা চুরি হয়ে যায়। এ ধরনের স্তূপের স্তম্ভে খোদাই করা থাকত গৌতম বুদ্ধের জীবন। উদ্ধার হওয়া ভাস্কর্যে দেখা যাচ্ছে, নাগার্জুনকোন্ডার এক রাজসভায় সিংহাসনে বসে আছেন রাজদম্পতি। আর তাঁদের সিংহাসনের পিছনে দাঁড়িয়ে দাসদাসীরা৷ আর সামনেই একটি শিশুকে নিয়ে খেলছে এক দাসী।

 

বড় পদক্ষেপ মোদী সরকারের, এয়ার ইন্ডিয়ার পরে ব্যাঙ্ক বিক্রির পথে কেন্দ্র

প্রসঙ্গত, চুরি যাওয়া চুনাপাথরের ভাস্কর্যটি 2018 সালে বিক্রি করার প্রস্তাব দিয়েছিল বেলজিয়ান এশিয়ান আর্ট ট্রেড। চলতি বছরের জানুয়ারি মাসে এআরআই লন্ডন ভারতীয় হাই কমিশনের হাতে দেশের আরও একটি প্রাচীন ভাস্কর্য তুলে দেয়। 40 বছর ধরে নিখোঁজ ছিল উত্তরপ্রদেশের অষ্টম শতাব্দীর একটি বিগ্রহ, যার মাথাটি ছাগলের। এটি পাওয়া যায় ইংল্যান্ডের একটি বাগানে।

You may also like

Leave a Reply!