Home বিদেশ ইউক্রেনে ফের সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার

ইউক্রেনে ফের সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার

by banganews

ফরাসি প্রেসিডেন্টের অনুরোধে সাড়া দিয়ে ইউক্রেনের চারটি শহরে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করল রাশিয়া। তৃতীয়বারের জন্য সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা। ভারতীয় সময় বেলা সাড়ে ১২টা থেকে কিভ, খারকিভ, মারিউপোল ও সুমি শহরে যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে। নিরাপদে মানুষকে বের করার জন্য যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। ২ দিন আগে পুতিনকে ফোন করে অনুরোধ জানান ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাকরঁ। তার আগে দু’-দু’বার ইউক্রেনের মারিউপোল ও ভলনোভাখা শহরে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছিল রাশিয়া।

শনিবার ভারতীয় সময় সকাল সাড়ে ১১টায় ইউক্রেনের এই দুটি শহরে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করে রাশিয়া। দুই শহর থেকে সাধারণ নাগরিকদের নিরাপদে বেরোনোর জন্য ৭ ঘণ্টা সময় দেওয়া হয়। একে একে দেশ ছাড়তে শুরু করেন মারিউপোল ও ভলনোভাখার বাসিন্দারা। যুদ্ধবিরতির পর মারিউপোলের ২ লক্ষ এবং ভলনোভাখার ১৫ হাজার বাসিন্দাকে সরানোর তোড়জোড় শুরু হয়। কিন্তু, দুই শহরেই মানব করিডরের উপর হামলা চালায় রাশিয়া।

 

অস্ট্রেলিয়ায় রাষ্ট্রীয় মর্যাদায় হবে শেষকৃত্য, মেলবোর্নে ওয়ার্নের নামে স্ট্যান্ড

গত শনিবার যুদ্ধবিরতির মধ্যেই ইউক্রেনে হামলার অভিযোগ উঠেছিল রাশিয়ার বিরুদ্ধে। দুই শহরে মানব করিডরের উপর বোমা বর্ষণ করা হয় বলে অভিযোগ। অভিযোগ উড়িয়ে দেয় রাশিয়া। রাষ্ট্রদ্রোহের অভিযোগে ইউক্রেনের বিরুদ্ধেই মধ্যস্থতারীকে খুনের অভিযোগ ওঠে।

You may also like

Leave a Reply!