Home বিনোদন ফিরে এল পুজোর গান

ফিরে এল পুজোর গান

by banganews

সময় বদলেছে। এখন আর আগের মত পুজোর গানের অ্যালবাম রিলিজ করে না। এখন শিল্পীরা গানের ভিডিও করে সোশ্যাল মিডিয়ায় আপলোড করেন। এটাই এখন গান রিলিজের প্রচলিত পদ্ধতি। পুজোর গানের অ্যালবাম এখন অতীত। এই কনসেপ্ট এখন স্মৃতির মণিকোঠায়। এবার পুজোয় বাঙালির সেই স্মৃতিমেদুরতাকে নতুন করে উস্কে দিলেন সুরকার এবং চলচ্চিত্র পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত।

ইন্দ্রদীপ দাশগুপ্ত এবার পুজোয় গান রিলিজের পুরনো রীতিকে নতুন করে ফিরিয়ে আনতে তিনি তৈরি করে ফেলেছেন গোটা একটা পুজোর আলব্যাম। এই আলব্যামে ঠাঁই পেয়েছে মোট ছয়টি বাংলা গান। ছ’টা গানেরই সুর বেঁধেছেন ইন্দ্রদীপ নিজে। গানগুলি লিখেছেন ঋতম সেন, শ্রীজাত এবং সুব্রত বারিসওয়ালা। গানগুলি গেয়েছেন শান, মোনালি ঠাকুর, রূপঙ্কর বাগচী, রাঘব চট্টোপাধ্যায়, শুভমিতা এবং ইমন চক্রবর্তী। সম্প্রতি পুজোর আলব্যামটি মুক্তি পেয়েছে। আলব্যামটির নাম ‘পুজোর গান’।

এই অ্যালবামের প্রসঙ্গে ইন্দ্রদীপ দাশগুপ্তর কথা খুব পরিষ্কার। নন-ফিল্মি গানের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে।তাই আবার এরকম একটা শুধু পুজোর গানের অ্যালবাম বের করবার চেষ্টা। তিনি জানিয়েছেন, “ বহু বছর পর বিশেষ করে পুজোতে আবার আলবামের জন্য গান বেঁধে সত্যি খুব ভাল লেগেছে। এর জন্য ধন্যবাদ অবশ্যই প্রাপ্য শ্যাম স্টিলের। ওদের উদ্যোগেই আবার পুজোয় আলব্যাম রিলিজ সম্ভব হল। বাটারফ্লাই ফিল্মস এবং মিউজিকের অবদানও অনেক।” তবে সুরকার একটু অনুযোগের সুরেই বললেন, “আলবামে বলিউডের শিল্পীকে রাখতে হবে, এমন মনোভাব থেকে আমাদের সরে আসতে হবে। পরের বছর আলবামের সবকটা গানই যেন বাংলার শিল্পীরাই গাইতে পারেন, আমাদের সেই পথ করে দিতে হবে। আর অবশ্যই আমাদের নন-ফিল্মি গানের সংখ্যা বাড়াতে হবে।”

আরো পড়ুন

‘ডাক্তারকাকু’ প্রসেনজিৎ উচ্ছ্বসিত নতুন প্রজন্ম নিয়ে

সঙ্গীতশিল্পী ইমন চক্রবর্তীর কথায়, “ইন্ডাস্ট্রিতে ইন্দ্রদীপদাকে আমি গুরু মানি। আমি যে ধারার গান গাই, তার থেকে একদম অন্য ধারার গান উনি আমায় দিয়ে গাইয়ে নিয়েছেন। এই গানটা গাওয়ানোর আগে আমায় ইন্দ্রদীপদা বলেছিল, ‘দিনরাত তো ফ্যাশন করেই বেড়াস, এ বার হারমোনিয়াম নিয়ে বসে এই গানটা তুলে নে।’ কতটা পারলাম, আপনারা বলবেন।”
শুভমিতা অকপটে স্বীকার করে নিয়েছেন ইন্দ্রদীপ দাশগুপ্তকে আগে তিনি বেশ ভয়েই পেতেন। এখন অবশ্য কাজ করতে করতে সেই ভয় অনেকটাই কেটে গিয়েছে। তাঁর কথায়, “একটু ভুলচুক হলেই আইডি বকাবকি করতেন। ভয়ে ভয়ে থাকতাম। এখন অবশ্য আমরা অনেকটাই বন্ধু হয়ে উঠেছি।” বহু বছর পর পুজোর আলব্যাম গান গাইতে পেরে রাঘব চট্টোপাধ্যায় এবং রূপঙ্কর দুজনেই খুশি। তাঁরা দুজনেই অনেক দিন পর নন-ফিল্মি গানে ইন্দ্রদীপ দাশগুপ্তের সঙ্গে তাঁরা কাজ করলেন।
এবার পুজোয় ইন্দ্রদীপ দাশগুপ্ত ফের কিছুটা পুজোর গানের স্মৃতি উস্কে দিলেন। স্মৃতি নয়, ফিরিয়ে আনতে চাইলেন পুরনো সেই ফ্লেভার। এবার দেখা যাক , পুরনো ধারণাকে নতুন ভাবে কেমন করে গ্রহণ করে আজকের শ্রোতারা।

You may also like

Leave a Reply!