Home বিদেশ নেপালের পথে করোনা-আন্দোলন রুখতে হিমশিম পুলিশবাহিনী

নেপালের পথে করোনা-আন্দোলন রুখতে হিমশিম পুলিশবাহিনী

by banganews
লাঠিচার্জ, জলকামান, টিয়ার গ্যাস। বিক্ষোভ থামাচ্ছে পুলিশ। তবু একদিকে পাল্লা দিয়ে বাড়ছে পুলিশ, তো অন্যদিকে কাতার দিয়ে বাড়ছে বিক্ষোভকারী। দুইয়ে মিলে যেন কুরুক্ষেত্র কাণ্ড। অবশ্যই সোশাল ডিসট্যান্সিং মেনে। ঘটনা বা দুর্ঘটনার উত্পত্তিস্থল নেপাল। রাজপথে আলোড়ন তুলে নেমেছেন সাধারণ নাগরিকরা। বিদেশিরাও আছেন তাঁদের সঙ্গে। প্রশাসনিক পালাবদল? রাজনৈতিক বিপ্লব? একটিও না।
করোনার সঠিক চিকিত্সা চেয়ে, কোয়ারেন্টাইনের পর্যাপ্ত স্বাচ্ছন্দ চেয়ে পথে নেমেছে নেপাল। নেপালের সাধারণ জনজীবনের অভিযোগ, করোনা রোধে একেবারেই সঠিক পথে নেই সরকার। সে দেশের কোয়ারেন্টাইন আসলে নরকের নামান্তর। পর্যাপ্ত জল নেই, খাবার নেই, টেস্ট নেই। সেই সঙ্গে করোনার চিকিত্সার উপযোগী প্রয়োজনীয় সরঞ্জাম কেনার ব্যাপারেও সরকারের কোনও স্বচ্ছতা নেই।
কাঠমান্ডুর রাস্তায় অন্তত হাজার মানুষের এই বিক্ষোভ পা দিল তৃতীয় দিনে। নেপাল পুলিশ দশজন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে। তাঁদের মধ্যে সাতজন বিদেশি।
সরকারের বক্তব্য, বিদেশিরা অন্যায়ভাবে নেপালের অভ্যন্তরীণ বিষয়ে মাথা গলাচ্ছেন। সরকার এটা কোনওভাবেই মেনে নেবে না।
প্রসঙ্গত উল্লেখ্য, নেপালে সরকারি হিসেবে করোনা আক্রান্তের সংখ্যা ৫০৬২ জন। মৃতের সংখ্যা ১৬। নেপাল সরকারের বক্তব্য করোনা মোকাবিলায় এখনও অবধি ৮৯ মিলিয়ন ডলার খরচা করেছে তারা। ৩১০,০০০ জন মানূষের করোনা পরীক্ষা হয়েছে। কোয়ারেন্টাইন করা হয়েছে ১৫৮,০০০ জনকে। কিন্তু ‘৩০ মিলিয়ন মানুষের দেশে এই সংখ্যা যথেষ্ট নয়’—এমন দাবি তুলেই কাঠমান্ডুর পথে শুরু হয়েছে অভিনব করোনা-আন্দোলন।

You may also like

1 comment

Leave a Reply!