Home দেশ রাজ্য সরকারি চাকরিতে ১০০ শতাংশ ভূমিপুত্র সংরক্ষণ

রাজ্য সরকারি চাকরিতে ১০০ শতাংশ ভূমিপুত্র সংরক্ষণ

by banganews

ভোপাল, ১৮ অগাস্ট, ২০২০ :  মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান মঙ্গলবার জানান সরকারি চাকরিতে কেবলমাত্র সুযোগ মিলবে সে রাজ্যের ভূমিপুত্রদের। সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ, ক্ষমতাসীন বিজেপি সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন।

শিবরাজ সিংহ চৌহান একটি ভিডিয়ো বার্তায় জানান, ”মধ্যপ্রদেশের সমস্ত সরকারি চাকরিতে শুধুমাত্র এ রাজ্যের যুবসম্প্রদায়ের প্রতিনিধিরাই সুযোগ পাবেন।” তিনি আরও বলেন, “মধ্যপ্রদেশের সম্পদের উপরে এ রাজ্যের ভূমিপুত্রদেরই অগ্রাধিকার।”

আরও পড়ুন ফের ভাঙন বঙ্গ বিজেপিতে, যুবনেতা যোগ দিলেন তৃণমূলে

শনিবার স্বাধীনতা দিবসের দিনই ভূমিপুত্রদের সরকারি চাকরিতে অগ্রাধিকার দেওয়ার আশ্বাস দিয়েছিলেন তিনি। তার তিন দিনের মাথায় সেই প্রতিশ্রুতিকে সিদ্ধান্তে পরিণত করলেন শিবরাজ। স্থানীয় যুবক-যুবতীদের দশম ও দ্বাদশ শ্রেণির নম্বরের নিরিখে তাদের কর্মসংস্থান নিশ্চিত করতে এখটি পরিকল্পনা গৃহীত হবে। ওই রাজ্যে সরকারি চাকরিতে স্থানীয়দের ১০০ শতাংশ কর্মসংস্থান ছাড়াও ওবিসিদের জন্য সংরক্ষিত আসন ১৪ থেকে বাড়িয়ে ২৭ শতাংশ করা হবে।

আরও পড়ুন করোনা আক্রান্ত বক্সার সরিতাদেবী

মধ্যপ্রদেশের বিজেপি সরকারের এই সিদ্ধান্তের পর তা নিয়ে রাজনীতিও শুরু হয়েছে। টুইটারে প্রাক্তন মুখ্যমন্ত্রীর কটাক্ষ, “এই সরকার আমাদের সংরক্ষণের সিদ্ধান্তকেই নকল করছেন। এই ঘোষণা শুধুমাত্র কাগজে-কলমে না হয়ে যেন বাস্তবায়িত হয়!”

You may also like

Leave a Reply!