Home দেশ আশিতম জন্মদিনে জীবনের সেরা উপহার পেলেন প্রণব মুখোপাধ্যায়

আশিতম জন্মদিনে জীবনের সেরা উপহার পেলেন প্রণব মুখোপাধ্যায়

by banganews

বঙ্গ নিউস, ০১ সেপ্টেম্বর, ২০২০ঃ  সারা জীবনে অসংখ্য উপহার পেয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তবে তাঁর আশিতম জন্মদিনে যে উপহারটি এল, তা তাঁর জীবনের সর্বশ্রেষ্ঠ। নিজেই বলেছেন একাধিকবার।
উপহারটি কী?
সারা বাংলায় যেখানে যত শিকড় লতাপাতা ডালপালা ছড়িয়ে আছে, তাদের সকলকে একজায়গায় করে প্রণব মুখোপাধ্যায়ের পরিবারের বংশতালিকা। যিনি বানিয়েছেন, তিনিও এক মুখোপাধ্যায়। উত্তরপাড়ার দেবাশিস মুখোপাধ্যায়।
এই দুরূহ গবেষণার ফলাফলটিকে নিজে হাতে পৌঁছে দেবেন বলে রাষ্ট্রপতি ভবনে সাক্ষাৎপ্রার্থী হয়ে যোগাযোগ করেন। সময় দেওয়া হয়। নিয়ম হল, বাইরের সাক্ষাৎপ্রার্থীকে পাঁচমিনিট সময় দেবেন রাষ্ট্রপতি।

আরও পড়ুন বিধিসম্মত সতর্কীকরণ মেনে সম্পন্ন হল প্রাক্তন রাষ্ট্রপতির শেষকৃত্য

কিন্তু অসম্ভব নিয়মনিষ্ঠ মানুষটি এই আশ্চর্য উপহার হাতে পেয়ে সব নিয়ম গেলেন ভুলে। দেবাশিসবাবুর সঙ্গে পাক্কা সতেরো মিনিট বসে গল্প করলেন সে সময়ের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।
এর পর থেকেই দুই মুখোপাধ্যায়ের সম্পর্ক খুব কাছের। প্রণববাবুর ছেলেমেয়ের সঙ্গেও নিত্য যোগাযোগ উত্তরপাড়ার দেবাশিস মুখোপাধ্যায়ের। এমনকী নিজের লেখা একটি বই সম্প্রতি দিল্লিতে প্রণববাবুর হাতে তিনি দিয়েও এসেছিলেন।
‘নিশ্চয়ই পড়ব’, কথা দিয়েছিলেন পড়ুয়া মানুষটি।

আরও পড়ুন রাইসিনা হিলের প্রথম বাঙালি তিনি, কেমন ছিল প্রণব মুখার্জির এই সফর?

তবে না। দেবাশিসবাবুর হাতের ওই বংশতালিকাটিই তাঁর খুঁটিয়ে পড়া। এই দ্বিতীয় উপহারের ওপর আর চোখ রাখতে পারলেন না মুখোপাধ্যায় মহাশয়। ঘুম এসে গেল তাঁর!

You may also like

Leave a Reply!