Home বঙ্গ প্রয়াত প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র

প্রয়াত প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র

by banganews

প্রয়াত হলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। বয়স হয়েছিল ৭৮। দক্ষিণ কলকাতায় একটি বেসরকারি নার্সিংহোমে বুধবার গভীর রাতে তাঁর মৃত্যু হয়। পুরনো পেসমেকার বদল করার জন্য নার্সিং হোমে ভর্তি হয়েছিলেন তিনি। ক্রিয়েটিনিনের মাত্রা বেশি হওয়ায় ডায়ালিসিস করতে হচ্ছিল।

যদিও মঙ্গলবার রাত থেকে তাঁর শারীরিক অবস্থার উন্নতি হচ্ছিল। সোমেনবাবুর পরিবার সূত্রে খবর, বুধবার নার্সিং হোমে তিনি হাঁটাচলা করেছিলেন। পরিজনের সঙ্গে কথাও বলেন। কিন্তু রাতের দিকে হৃদ্‌রোগে আক্রান্ত হন। রাতেই প্রদেশ কংগ্রেসের তরফে টুইট করে সভাপতির প্রয়াণের কথা জানানো হয়।

আরও পড়ুন করোনা আক্রান্ত হলেন ‘বাহুবলী’ পরিচালক এস এস রাজামৌলি

আমহার্স্ট স্ট্রিটের ‘ছোড়দা’ নামে কংগ্রেস রাজনীতিতে বেশি পরিচিত ছিলেন সোমেনবাবু। প্রয়াত বরকত গনিখান চৌধুরীর শিষ্য বলা হত তাঁকে। শিয়ালদহ কেন্দ্র থেকে বেশ কয়েক বার বিধায়ক হয়েছিলেন। ২০০৭-’০৮ সালে কংগ্রেস ছেড়ে প্রথমে প্রগতিশীল ইন্দিরা কংগ্রেস গঠন করেন সোমেনবাবু। তার পরে যোগ দেন তৃণমূলে। ডায়মন্ডহারবার কেন্দ্র থেকে তৃণমূলের সাংসদ হয়েছিলেন ২০০৯ সালে। ২০১৪ সালে লোকসভা ভোটের আগে কংগ্রেসে ফিরে আসেন তিনি।
তাঁর মৃত্যুতে কংগ্রেস রাজনীতিতে একটি অধ্যায়ের অবসান হল।

দক্ষিণ কলকাতার নার্সিংহোমে থাকাকালীন সোমেনবাবুর শারীরিক অবস্থা সম্পর্কে নিয়মিত খোঁজখবর করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত রবিবার ফোন করে সোমেনবাবুর স্বাস্থ্যের খোঁজ নেন মুখ্যমন্ত্রী। শুধু তাই নয়, এরপর ফুল পাঠিয়ে তাঁর দ্রুত আরোগ্য কামনাও করেন।

আরও পড়ুন শিক্ষাক্ষেত্রে বহুবিধ পরিবর্তন এনে নয়া শিক্ষানীতিতে অনুমোদন কেন্দ্রের

কংগ্রেস সূত্রের খবর, দলে অধীর চৌধুরী এবং সোমেন মিত্র এই দুই নেতার অনুগামীদের মধ্যে দূরত্ব থাকলেও সোমেনবাবুর স্বাস্থ্যের বিষয়ে যাবতীয় খোঁজখবর নিতেন অধীরবাবু এবং সোমেনবাবুর পরিবারের সঙ্গেও যোগাযোগ রাখতেন অধীর চৌধুরী।

You may also like

Leave a Reply!