Home দেশ কাশ্মীরের নিহত ১৫০ জন জঙ্গির মধ্যে মাত্র ১৭ জন পাকিস্তানি, চাঞ্চল্যকর তথ্যে স্তম্ভিত দেশ

কাশ্মীরের নিহত ১৫০ জন জঙ্গির মধ্যে মাত্র ১৭ জন পাকিস্তানি, চাঞ্চল্যকর তথ্যে স্তম্ভিত দেশ

by banganews

শ্রীনগর, ৪ ঠা অগাস্ট, ২০২০ : কেন্দ্র সরকারের দাবি অনুযায়ী ৩৭০ ধারা তুলে দেওয়ার পর থেকে জম্মু-কাশ্মীরে স্থানীয় জঙ্গি নিয়োগ বহুলাংশে কমে গিয়েছে, কিন্তু পরিসংখ্যান বলছে অন্য কথা। পার্লামেন্টে আইন পাস করে কাশ্মীরের বিশেষ মর্যাদা নাকচ করে দেওয়া হলে সে রাজ্যে সেনা-জঙ্গি সংঘর্ষে প্রাণ হারিয়েছেন প্রায় ১৭০ জন মানুষ। কেবল মাত্র ১৭ জন ব্যতিরেকে তাদের প্রত্যেকেই কাশ্মীরের স্থানীয় বাসিন্দা। এই বছর সে রাজ্যে মোতায়েন থাকা সশস্ত্র সামরিক সেনা ও আধাসেনার অভিযানে বিগত সাত মাসে নিহত হয়েছে ১৫০ জন কাশ্মীরি জঙ্গি। ২০১৯ সালে সর্বমোট ১৫৭ জন আতঙ্কবাদীকে নিকেশ করেছিল সিকিউরিটি ফোর্স। ২০২০ সালে কঠোরতর হাতে সন্ত্রাসবাদ দমনের প্রয়াসে এখনো পর্যন্ত মাত্র ১৭ জন পাকিস্তানি টেররিস্ট মারা পড়েছে। এবছরের জুলাই মাসের অন্তিম দিন পর্যন্ত পাওয়া হিসেব অনুযায়ী এই পরিসংখ্যান গত বছরের প্রায় অর্ধেক।

আরও পড়ুন বারুইপুরে অগ্নিকাণ্ড, প্রোমোটারি চক্রের কথা তুলে সংকটে সুজন

কেন্দ্র সরকারের দাবি অনুযায়ী বিশেষ মর্যাদা বিলোপের পর থেকে শান্তি শৃঙ্খলা ফিরে এসেছে কাশ্মীরে, এমনকি স্থানীয় অধিবাসীদের জঙ্গি সংগঠনে যোগদান আপেক্ষিকভাবে কমেছে। অথচ, হাতে পাওয়া রিপোর্টের তথ্য কেন্দ্রের দাবির বিরুদ্ধে বয়ান দিচ্ছে বারংবার। ২০১৯ সালে কাশ্মীরে একাধিক সন্ত্রাসদমন অভিযানে ৭৯% কাশ্মীরি জঙ্গি মারা গিয়েছিল। এবছর সেই নাগরিক মৃত্যুর শতকরা হার বেড়েছে কয়েক শতাংশ, নিহত জঙ্গিদের ৮৮% কাশ্মীরের স্থানীয় অধিবাসী। গতবছর জম্মু-কাশ্মীর পুলিশ, সিআরপিএফ জওয়ান ও সশস্ত্র সেনাবাহিনীর অভিযানে যে ৩২ জন অনুপ্রবেশকারী মারা পড়েছিল তাদের মধ্যে সিংহভাগই ছিল (১৯ জন) জইশ-ই-মোহাম্মদ গোষ্ঠীর সদস্য।

আরও পড়ুন করোনা রিপোর্ট নেগেটিভ : তবু ৭ দিনের আইসোলেশনে ত্রিপুরার মুখ্যমন্ত্রী

বিগত ৭ মাসে ১৭ জন বিদেশি অনুপ্রবেশকারী নিহত হয়েছে। এদের মধ্যে সাতজন জইশ-ই-মোহাম্মদ, তিনজন লস্কর-ই-তৈবা ও একজন হিজাব-উল-মুজাহিদীন গোষ্ঠীর জঙ্গি। বাকি নিহতদের সঙ্গে জঙ্গি সংগঠনের যোগসুত্র এখনো খুঁজে বের করা সম্ভব হয়নি। গোয়েন্দা সূত্রে জানা যাচ্ছে এখনো পর্যন্ত উপত্যকায় ৮০ থেকে ১০০ জন পাকিস্তানি আতঙ্কবাদী গা-ঢাকা দিয়ে রয়েছে।

You may also like

Leave a Reply!