Home বিনোদন পুরোনো তাজমহল নতুনভাবে গড়লেন সুপম সরকার

পুরোনো তাজমহল নতুনভাবে গড়লেন সুপম সরকার

by banganews

বঙ্গ নিউস, ১০ নভেম্বর, ২০২০ঃ  বাড়ির বড়রা প্রায় সময় বলে থাকেন গান ছিল আমাদের সময়, আহা কী সেই গান যেমন সুর তেমন কথা৷ তোরা সেসব শুনলি কই? এই কথাকে ভুল প্রমাণ করে শুধু পুরোনো বাংলা গান শোনা নয়, তাকে আজকের প্রজন্মের কাছে নতুন ভাবে নতুন আঙ্গিকে প্রকাশ করলেন শিল্পী সুপম সরকার৷ এটাই তাঁর প্রথম কভার। শিল্পীর অত্যন্ত পছন্দের গান। পিন্টু ভট্টাচার্য এবং নচিকেতা ঘোষ তাঁর অত্যন্ত পছন্দের দুজন শিল্পী। তাই রেকর্ড করার কথা মাথায় আসতেই তিনি বেছে নিয়েছিলেন ‘এক তাজমহল গড়ো হৃদয়ে তোমার’ গানটিকে৷

প্রজন্ম বদলায় অনুভূতির প্রকাশ পালটায় কিন্তু অনুভূতিগুলো একই থেকে যায়৷ তাই এই গানটা আজকের দিনেও একই রকম আধুনিক প্রাসঙ্গিক। তাই ১৯৭০ এর গানকে ২০২০ তে নবীন প্রজন্ম পুনর্নির্মাণ করেছেন৷ জাকির উদ্দিন খান সঙ্গীত আয়োজন করেছেন।

সুপম জানিয়েছেন, ছোটবেলা থেকেই গানের সঙ্গে বেড়ে ওঠা কিন্তু গানের জগতের সঙ্গে পরিচয় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পড়বার সময়। ছোটবেলায় মায়ের ইচ্ছেয় এবং উদ্যোগে গানের সঙ্গে পরিচয়৷ তারপর আস্তে আস্তে গানের জগতে প্রবেশ পড়াশুনা সূত্রে বিশ্ববিদ্যালয়ের জীবনে৷
ভিডিও তৈরীর ক্ষেত্রে শিল্পী সম্পূর্ণ ক্রেডিট দিয়েছেন সৌম্য সুন্দর দাস এবং ‘আলোকচিত্র প্রোডাকশন’ কে৷ গানটি রেকর্ড হওয়ার পরে ভিডিও তৈরীর কথা বললে সৌম্য সুন্দর রাতের আলোয় ভিডিও তৈরীর ভাবনাটি বলেন৷ তিনি নিজে শুটিং সেট’টি ডিজাইন করেন।

এরপর ‘উনি কোভিড ছড়াচ্ছেন ‘ শীর্ষক একটি বাংলা মৌলিক গানও শিল্পী তাঁর দর্শক শ্রোতাদের সামনে নিয়ে এসেছেন ‘সুপম সরকার’ অফিসিয়াল ইউটিউব চ্যানেলে l করোনা আবহে উৎসবের শুরুতেই মজার মন মাতানো গান, নাচের গান করোনাকে নিয়েই, যে গান এই পরিস্থিতিকে তুলে ধরেছে মজার ছলে৷ যা ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেছে ।

আরও পড়ুন নতুন বছরে দেখতে পাবেন ‘স্মেল ‘

এখন যেকোন মিডিয়া প্লাটফর্মে বাংলা গান বাংলা ভাষা অনেকাংশে কমে আসছে، কভার করা হয় হিন্দি গানের l মিডিয়ার ভাষা অনেকটাই হিন্দি ইংরেজি মিশেল। সেই জায়গায় দাঁড়িয়ে বাংলা গান করার কথা কেন ভেবেছেন জানতে চাইলে শিল্পী বলেন বাংলা গান শুনেই বড় হয়েছি, তাই যখন গান-বাজনা করবার কথা ভেবেছি তখন বাংলা গান’কে সামনে রেখে শুরু করেছি এবং তিনি মনে করেন মাঝে কিছুটা খারাপ সময় গেলেও বাংলা গানের সুদিন আবার ফিরছে নতুনভাবে ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে নতুন প্রকাশ্যে এবং তিনি আশাবাদী বাংলা গানের স্বর্ণযুগ এই ডিজিটাল মিডিয়ার যুগে নতুন করে ফিরে আসবে।
বাংলা গান তার কাছে নস্টালজিয়া নয় । বাংলা গান তার কাছে বর্তমান ও আগামী l তার কথায় ”বাংলা এমন একমাত্র রাজ্য، যেখানে যুগের পর যুগ ধরে আঞ্চলিক উৎসব উপলক্ষে নিজেদের ভাষায় গান তৈরি করা হয়، যা বিশ্বব্যাপি সমাদৃত এবং বিশ্ব সংগীতে নজির l কিন্তু এখন ডিজিটাল প্লাটফর্ম আসার পরে বছরভর অপেক্ষা করতে হয় না ، এখন সারা বছরই বাংলা গানের উদযাপন।”
পুরনো দিনের গান এখনকার প্রজন্মের একজন শিল্পীর কন্ঠে একইরকম আবেদনময় হয়ে উঠেছেl যখন শিল্পী বলেন ‘ এক তাজমহল গড়ো হৃদয়ে তোমার হারিয়ে গেলে’ তখন সত্যি সত্যি মন হারিয়ে যায়।

You may also like

Leave a Reply!