Home দেশ আরও কাছে শক্তিশালী ঘূর্ণিঝড় আমফান, পারাদ্বীপে শুরু ঝড়

আরও কাছে শক্তিশালী ঘূর্ণিঝড় আমফান, পারাদ্বীপে শুরু ঝড়

by banganews

সুপার সাইক্লোনে ঘাড়ে নিঃশ্বাস ফেলছে। বাংলার খুব কাছেই এসে পড়েছে ভয়াবহ ঘূর্ণিঝড় আমফান। এখন বাংলার বুকে আছড়ে পড়া শুধু সময়ের অপেক্ষা। দীঘা থেকে মাত্র ২৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে এই ঘূর্ণিঝড়। ইতিমধ্যেই সমস্ত উপকূলবর্তী এলাকায় ঝোড়ো হাওয়া সহ মুষলধারায় বৃষ্টি শুরু হয়েছে। প্রবল জলোচ্ছ্বাস শুরু হয়ে গিয়েছে সমুদ্রে।

দীঘা ও পুরীর সমুদ্রে প্রবল জলোচ্ছ্বাস শুরু হয়েছে। সমুদ্রের ঢেউ উঠতে পারে ১৩ ফুট পর্যন্ত। হাওয়া অফিস সুত্রে খবর দীঘা থেকে মাত্র ২৮০ কিমি দূরে রয়েছে আমফান আর পারাদ্বীপ থেকে ১৫৫ কিমি দূরে রয়েছে আমফান। ইতিমধ্যে পারাদ্বীপে ঝড় শুরু হয়ে গিয়েছে।

সকালে এই সাইক্লোনের গতি ১৬০ থেকে ১৯০ হলেও আস্তে আস্তে গতি কমবে কিন্তু শক্তিশালী থাকবে এই ঘূর্ণিঝড়। আজ বিকেলে বাংলার বুকে আছড়ে পড়তে চলেছে এই শক্তিশালী ঘূর্ণিঝড়। বিশেষ করে সমুদ্র উপকূলবর্তী এলাকায় বিশেষ সতর্কতা জারি করা হয়েছে।বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। বিপর্যয় মোকাবিলা বাহিনী ইতিমধ্যে সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে।

প্রায় ৪ লক্ষ মানুষকে সমুদ্র উপকূলবর্তী এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। নবান্ন থেকে কন্ট্রোলরুম খোলা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় নিজে তদারকি করছেন কন্ট্রোল রুম থেকে৷ সমস্ত পুরঅফিসে কন্ট্রোল রুম খোলা হয়েছে। পুরকর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম তদারকি করছেন কন্ট্রোল রুম থেকে। হাওয়া অফিসসুত্রে খবর আজ বিকেলে কলকাতার বুকে আছড়ে পড়বে এই শক্তিশালী ঘূর্ণিঝড়। বিকেল সাড়ে ৫ টায় এই ঝড়ের গতিবেগ থাকতে পারে ১৫০ থেকে ১৮০ কিলোমিটার।

রাত সাড়ে ১১ টায় এই ঝড়ের গতিবেগ হতে পারে ১১০ থেকে ১৪৫ কিলোমিটার। দীঘায় আছড়ে পরার সময় এই ঝড়ের গতিবেগ থাকবে। ঘন্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। আজ সকাল থেকেই এই ঝড়ের পূর্বাভাস পাওয়া গেছে। প্রবল বৃষ্টি আর ঝোড়ো হাওয়া শুরু হয়েছে কলকাতা ও সংলগ্ন এলাকাগুলিতে। বিপর্যয় মোকাবিলা বাহিনী ইতিমধ্যে সতর্কতা জারি করেছে সমুদ্র উপকূলবর্তী এলাকায়। এদিক ওদিক কোনো সম্ভবনা না রেখে ঘূর্ণিঝড় আমফান বাংলার বুকে শুধু সময়ের অপেক্ষা।

You may also like

Leave a Reply!