Home দেশ ভারত চীন সীমান্ত সমস্যা নিয়ে মধ্যস্থতার কোনো পরিকল্পনা নেই – ডোনাল্ড ট্রাম্প

ভারত চীন সীমান্ত সমস্যা নিয়ে মধ্যস্থতার কোনো পরিকল্পনা নেই – ডোনাল্ড ট্রাম্প

by banganews

সীমান্ত ইস্যুতে ভারত ও চীনের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে ১৭ জুন বুধবার হোয়াইট হাউস বলেছে যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিষয়টি সমাধানের জন্য দুই এশীয় দেশের মধ্যে মধ্যস্থতার বিষয়ে “কোনও আনুষ্ঠানিক পরিকল্পনা নেই”।

হোয়াইট হাউসের প্রেস সচিব কেলহি ম্যাকন্যানি কে এই বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনিও জানান, এ বিষয়ে কোনও আনুষ্ঠানিক পরিকল্পনা নেই।
তিনি বলেন, “রাষ্ট্রপতি উন্নয়ন সম্পর্কে অবগত আছেন। মার্কিন যুক্তরাষ্ট্র সমস্ত পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। আমরা গভীর শোকপ্রকাশ করছি।”
ম্যাকনেনি চীনা সেনাদের সাথে সহিংস সংঘর্ষে লাদাখের গালওয়ান উপত্যকায় ২০ জন ভারতীয় শহীদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন এবং বলেছিলেন যে রাষ্ট্রপতি ট্রাম্প এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২ জুন চীনের সাথে প্রকৃত নিয়ন্ত্রণের (এলএসি) পরিস্থিতি নিয়ে আলোচনা করেছিলেন।

আরো পড়ুন – পরিকল্পনা করেই সংঘর্ষ বাধিয়েছে চীন : বিস্ফোরক অভিযোগ বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের

১৯৬৭ সালে নাথুলাতে সংঘর্ষের পর সোমবার রাতে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে এই রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটল। ১৯৬৭ এর সংঘর্ষে ভারতে প্রায় ৮০ জন সেনা এবং চীনে প্রায় তিন শতাধিক সেনার মৃত্যু হয়৷

মে মাসে, রাষ্ট্রপতি ট্রাম্প নয়া দিল্লি ও বেইজিংয়ের মধ্যে ক্রমবর্ধমান সীমান্ত বিরোধকে “মধ্যস্থতা বা সালিশ” করার প্রস্তাব দিয়েছিলেন, তিনি বলেছিলেন যে এই উত্তেজনা শান্ত করতে তিনি “প্রস্তুত, ইচ্ছুক এবং সক্ষম”।

ভারত ও চীন উভয়ই ট্রাম্পের প্রস্তাব তখন প্রত্যাখ্যান করেছিল। ভারত জানিয়েছিল সীমান্ত সমস্যা সমাধানের জন্য ইতোমধ্যে বেজিংয়ের সঙ্গে পরামর্শ হয়েছে৷ অন্যদিকে চীন বলেছে যে দু’দেশই এই সমস্যার সমাধানের জন্য তৃতীয় পক্ষের হস্তক্ষেপ চায় না।

আরো পড়ুন – ফোর জি‘তে থাকবে না চিনা সাহায্য: ভারতীয় টেলিকম মন্ত্রক

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান জানিয়েছিলেন, “চীন ও ভারতের মধ্যে আমাদের সীমান্ত-সম্পর্কিত ব্যবস্থা ও যোগাযোগের চ্যানেল রয়েছে। আমরা আমাদের মধ্যে আলোচনার মাধ্যমে বিষয়গুলি যথাযথভাবে সমাধান করতে সক্ষম। এ বিষয়ে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের দরকার নেই”,

You may also like

Leave a Reply!