Home কলকাতা আগামী বছরে মাধ্যমিক কবে জেনে নিন

আগামী বছরে মাধ্যমিক কবে জেনে নিন

by banganews

করোনাকালে বদলে গেছে অনেককিছুই। এখনও খোলেনি স্কুল। আগামী বছর ফেব্রুয়ারিতে নাও হতে পারে মাধ্যমিক। সেক্ষেত্রে বিধানসভা নির্বাচনের পরে হতে পারে ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষা। কিন্তু কেন পিছিয়ে যেতে পারে মাধ্যমিক? সম্প্রতি স্কুল শিক্ষা সচিবের সাথে মধ্যশিক্ষা পর্ষদের ভারপ্রাপ্ত সভাপতি কার্তিক চন্দ্র মান্না এবং সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদারের একটি বৈঠক হয় যেখানে পরীক্ষা ও সিলেবাস নিয়ে আলোচনা হয় সেখানে ফেব্রুয়ারি মাসে মাধ্যমিক না হওয়ার কারণগুলি উঠে এসছে তা হল
কতটা সিলেবাস নিয়ে মাধ্যমিক হবে তা এখনও স্পষ্ট নয়, এছাড়া সিলেবাস পরিবর্তন হলে ছাত্রছাত্রীদের প্রস্তুতি নেওয়ার সময় দিতে হবে।

আরো পড়ুন – মমতার অনুপ্রেরণায় উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ পঞ্চাশোর্ধ্ব দুই সন্তানের জননী 

লকডাউনের কারণে অনেক স্কুলে ৩৫ শতাংশ সিলেবাস শেষ করা সম্ভব হয়নি। এছাড়াও মাধ্যমিকের আগে টেস্ট নেওয়া হয়, এবার কবে টেস্ট নিতে পারবে সে ব্যাপারে কোনো ইঙ্গিত দিতে পারেনি স্কুল। যদি সিলেবাস কমানো হয় তাহলে প্রশ্নপত্র তৈরি করে ছাপাতে হবে যা সময়সাপেক্ষ। স্কুল কবে খুলবে সে বিষয় কোনো নির্দিষ্ট তথ্য নেই ফলে স্কুল খোলার পর কতটা সময় পাওয়া যাবে সিলেবাস শেষ করতে তা নিয়ে সন্দেহ থেকে যাচ্ছে ফলে ফেব্রুয়ারিতে মাধ্যমিক হওয়ার সম্ভবনা কার্যত নেই বললেই চলে। তবে স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর বিধানসভা নির্বাচনের পরেই হতে পারে মাধ্যমিক।

You may also like

Leave a Reply!