Home দেশ আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, জেনে নিন গানের ইতিহাস

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, জেনে নিন গানের ইতিহাস

by banganews

সাহিত্য, শিল্প সংস্কৃতির সাথে বয়ে চলে ইতিহাস। তেমনই বাংলাদেশের ভাষা আন্দোলনের সঙ্গে জড়িয়ে আছে একুশের নানান গানের ইতিহাস। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী’ তেমনই এক ইতিহাসের দলিল।

তথ্য অনুযায়ী, ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি গানটি রচনা করেন আব্দুল গফফর চৌধুরী। প্রথম গানটিতে সুর দেন আবদুল লতিফ। পরবর্তীকালে আলতাফ মাহমুদের করা সুরটিই জনপ্রিয়তা লাভ করে। ১৯৫৪ সালের প্রভাতফেরিতে প্রথমবার এই গানটি গাওয়া হয়। এর পর ১৯৬৯ সালে জহির রায়হান জীবন থেকে নেওয়া ছবিতে এই গানটি ব্যবহার করেন। গানটি এখনও পর্যন্ত ১২টি ভাষায় অনুবাদ হয়েছে।

 

কলকাতার মধ্যে একখণ্ড ইউরোপ, ঐতিহ্য ও সংস্কৃতির অন্যতম নিদর্শন হোটেল ব্রডওয়ে 

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি পুলিশের গুলিতে মৃত্যু হয় ভাষা আন্দোনলকারী ছাত্রদের। গানের রচয়িতা আবদুল গফপর চৌধুরী ঢাকা মেডিক্যাল কলেজে ছাত্রদের দেখতে গিয়ে শহীদ রফিকের মৃতদেহ দেখে গানটির প্রথম লাইনটি ভাবেন। পরে গান লেখা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষ্ঠানে গানটি গাওয়া শুরু হয়। এই গানটি গাওয়ার অপরাধে ঢাকা কলেজ থেকে ১১ জন পড়ুয়াকে বহিষ্কার করা হয়। পরে ১৯৫৪ সালে এক মুক্তি সেনা গানটিতে নতুন করে সুর দেন। ১৯৫৪ সালের প্রভাব ফেরিতে এটি গাওয়া হয়। সারা পৃথিবীতে সর্বাধিক শ্রোতার হিসাবে এই গানটি শ্রেষ্ঠ তিনটি গানের একটি স্থান দখল করেছে।

You may also like

Leave a Reply!