Home বিদেশ দিল্লি থেকে প্রথম বিমানেই আমেরিকা যাচ্ছেন কমলা হ্যারিসের মামা

দিল্লি থেকে প্রথম বিমানেই আমেরিকা যাচ্ছেন কমলা হ্যারিসের মামা

by banganews

বঙ্গ নিউস, ৮ নভেম্বর, ২০২০ঃ  তিনি যাবেনই। বয়স এদিকে আশি। তার ওপর কোভিডে ব্যতিব্যস্ত সারা পৃথিবী। আমেরিকাও কিছু কম বেকায়দায় নেই। তবু তাঁকে থামায় কে! ভাগ্নির শপথগ্রহণ অনুষ্ঠান সহ জয়োচিত আর যা যা অনুষ্ঠান সংবর্ধনা রয়েছে, একটাও চোখছাড়া করতে চান না। তাই সপরিবারে আমেরিকার বিমান ধরার আশায় পা বাড়িয়ে বসে আছেন অধ্যাপক গোপালন বালাচন্দ্রন। আমেরিকার সদ্যবিজয়ী ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিসের নিজের মামা। থাকেন দিল্লিতে। মনোহর পারিকর ইনস্টিটিউট ফর ডিফেন্স স্টাডিজ অ্যান্ড অ্যানালিসিস-এর প্রাক্তন কনসালটেন্ট হিসেবে কাজ করেছেন দীর্ঘদিন। দিল্লির মালভিয়া নগরের এই বাসিন্দা অর্থনীতি আর আন্তর্জাতিক সম্পর্ক গুলে খেয়েছেন। অধুনা অবসরপ্রাপ্ত। সময়ের বেশিটাই কাটে বই পড়ে।

আরও পড়ুন মার্কিন যুক্তরাষ্ট্রে নজির, ভাইস প্রেসিডেন্ট পদে কৃষাঙ্গ কমলা হ্যারিস

না না। একটু ভুল হল। বই পড়ার চেয়ে এখন বরং ভবিষ্যদ্বাণীটাই বেশি করেন। নিছক একটা কিছু বলতে হয় তাই বলা, এমনটা নয় মোটেও। যা বলেন, তার ওপর আস্থা তাঁর গভীর। নইলে মার্কিন প্রচার শুরুর প্রথমদিন থেকেই কেউ এতটা নিশ্চিত থাকেন যে, কমলা হ্যারিসই হচ্ছেন আমেরিকার প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট! নিছক মামাতুতো আবেগ নয়, বরং ভাগ্নীকে নিয়ে প্রত্যয় তাঁর এতটাই যে, নিজের মেয়েকে অবধি পাঠিয়ে দিয়েছিলেন কমলার প্রচারকাজে সাহায্য করতে।
নিজের একমাত্র বোন, কমলার মা আজ আর নেই। তবে কমলার মতোই কমলার দিল্লিবাসী মামা-ও এই ঐতিহাসিক জয়ঘোষণার পরই সবার আগে শ্যামালা গোপালনের কথাই উচ্চারণ করলেন—আজ যদি থাকতেন সেই নারী!
সমস্তরকম অন্যায়ের বিরুদ্ধে পথে নেমে এই যে কমলার প্রতিবাদ, এই মেরুদণ্ডটা তাঁর মায়ের থেকেই পাওয়া যে!

আরও পড়ুন বাইডেন কে শুভেচ্ছা নরেন্দ্র মোদীর

অন্যায়ের বিরুদ্ধে লড়তে পারাটাই জয়ের পথে প্রথম ধাপ। খুব ভালো করে জানেন অধ্যাপক বালাচন্দ্রন। আর ঠিক সে কারণেই প্রথম মার্কিন মহিলা ভাইস প্রেসিডেন্টের মামা হচ্ছেন তিনি—এতটাই নিশ্চিত ছিলেন।
এবার সেই দৃশ্য চাক্ষুষ করতে নিজে যাবেন না? থাক করোনা। গোপালন বালাচন্দ্রনও যে একই রক্ত। কোনও কিছুর সঙ্গেই আপস নেই!

You may also like

Leave a Reply!