Home পাঁচমিশালি কাগজের কাপে চা খান? অজান্তেই ঘটছে বিপদ

কাগজের কাপে চা খান? অজান্তেই ঘটছে বিপদ

by banganews

বঙ্গ নিউস, ৮ নভেম্বর, ২০২০ঃ  প্লাস্টিক দূষণের হাত থেকে বাঁচতে পরিবেশবান্ধব কাগজের কাপ প্লেট ব্যবহারের উপর জোর দিয়েছিলেন বিশেষজ্ঞরা। করোনা সংক্রমণ রুখতে চিনামাটি অথবা কাচের প্লেট এর বদলে জায়গা করে নিয়েছিল কাগজের কাপ। কিন্তু কাগজের কাপ এর মধ্য লুকিয়ে রয়েছে বিপদ! সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য।

খড়গপুর আইআইটি গবেষকদের মতে এই কাগজের কাপ আমাদের ভিতরে ঢুকিয়ে দিচ্ছে ক্যাডমিয়াম, ক্রোমিয়াম, প্যালাডিয়াম ইত্যাদি মারাত্মক রাসায়নিক যৌগ।

আরও পড়ুন বাইডেন কে শুভেচ্ছা নরেন্দ্র মোদীর

 

গবেষণা অনুযায়ী 25000 আকারের কাগজের কাপ গুলিতে 100 মিলি গরম তরল পদার্থ দিলেই মাইক্রোপ্লাস্টিক কণাগুলি 15 মিনিটের মধ্যে বেরিয়ে আসে যদি একজন কাগজের কাপে প্রতিদিন নিয়ম করে তিন কাপ চা বা কফি পান করেন তাহলে 75,000 ক্ষুদ্র মাইক্রোপ্লাস্টিক কণা তার শরীরে যাচ্ছে৷ যা মানুষের খোলা চোখে ধরা পড়ে না।

কিন্তু এর ফলে ক্যান্সার হওয়ার যেমন আশঙ্কা থাকে, তেমনই আশঙ্কা থাকে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার। কাগজের কাজ শুধু মানুষের ক্ষতি করছে তাই নয় উদ্ভিদকুলের ক্ষতি করছে এই মাইক্রোপ্লাস্টিক উপাদান। তাই শুধু পরিবেশবান্ধব দেখলেই হবে না মানুষের শরীরের পক্ষে কতটা উপযোগী সেটাও বিবেচনা করতে হবে খাবার জিনিস ব্যবহারের আগে। ভারতের অনেক জায়গাতেই ইতিমধ্যে কাগজের কাপ ব্যবহারে কড়াকড়ি শুরু হয়েছে।

You may also like

Leave a Reply!