Home বিদেশ জীবন যুদ্ধে হার না মানা এক যোদ্ধা বাইডেন

জীবন যুদ্ধে হার না মানা এক যোদ্ধা বাইডেন

by banganews

মার্কিন যুক্তরাষ্ট্র, ৮ নভেম্বর, ২০২০ঃ  মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেন, রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প এর বিপক্ষে জয়ী হয়েছেন৷ বারাক ওবামার সঙ্গে সিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন। তার জয়ের খুশিতে মগ্ন গোটা আমেরিকা। বারাক ওবামা অভিনন্দন জানিয়েছেন নতুন প্রেসিডেন্ট ভাইস প্রেসিডেন্টকে। কিন্তু কঠিন সময় সামনে দাঁড়াতে হবে বাইডেনকে। করোনা পরিস্থিতিতে অর্থনীতিকে চাঙ্গা করে তুলতে হবে।

আরও পড়ুন মার্কিন যুক্তরাষ্ট্রে নজির, ভাইস প্রেসিডেন্ট পদে কৃষাঙ্গ কমলা হ্যারিস

কিন্তু কে এই বাইডেন যার ওপর আমেরিকাবাসীর এত ভরসা?

পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের স্ক্রানটনে জন্মগ্রহণ করেন। তিন ভাই বোনের মধ্যে সবার বড় বাইডেন। বাবা জোসেফ রবিনেট বাইডেন আইরিশ বংশোদ্ভূত। মা ক্যাথরিন। ডেলাওয়্যার ইউনিভার্সিটিতে ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়াশোনা করেন। তারপর তিনি আইনের ডিগ্রি অর্জন করেন৷ 1966 সালে সিরাকিউজ ইউনিভার্সিটিতে পড়ার সময় তার বিয়ে হয়। তিন সন্তান এর পিতা।

1972 সালে বড়দিনের আগে ক্রিসমাস ট্রি কিনতে গিয়ে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় মারা যান স্ত্রী এবং মেয়ে। এরপর ভেঙে পড়েন বাইডেন। কিন্তু ফের জীবনযুদ্ধে ঘুরে দাঁড়িয়েছিলেন তিনি। তার স্বপ্ন ছিল সিনেটর হওয়ার। তিনি তার লক্ষ্যে অবিচল ছিলেন।

1970 সালে দেলাওয়ারে নিউক্যাসেল কাউন্টির কাউন্সিলর নির্বাচিত হন জো বাইডেন। 30 বছরের মধ্যেই যুক্তরাষ্ট্রের সিনেটর হওয়ার স্বপ্ন পূরণ হয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে কম বয়সী পঞ্চম সিনেটর নির্বাচিত হন বাইডেন। ডেলাওয়্যার থেকে মোট ছয়বার সিনেটর নির্বাচিত হন। যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ আইন প্রণয়ন করেন।

আরও পড়ুন রেকর্ড ঠাণ্ডা পড়তে চলেছে ৫৮ বছর পর

তিনি 2007 এ আবার নির্বাচনে দাঁড়ান সেবার বারাক ওবামা প্রেসিডেন্ট হন। 2009 থেকে 17 সাল পর্যন্ত তিনি ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। 2015 তে ক্যান্সারে হারান তার বড় ছেলেকে। 2016 প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন পাওয়ার আগেই সরে যান। ব্যক্তিগত রাজনৈতিক জীবনের উত্থান পতন পেরিয়ে ফের ঘুরে দাঁড়ান তিনি। আর আজ তিনি আমেরিকার প্রেসিডেন্ট৷
বাইডেনের জীবন বলে দেন তিনি জিততে এসেছেন। তার গোটা আমেরিকাবাসীর কাছে গর্বের। নতুন ইতিহাসের সাক্ষী থাকলো পৃথিবী। হার না মানা এক যোদ্ধার নাম বাইডেন।

You may also like

Leave a Reply!