Home স্বাস্থ্য ওমিক্রন রুখতে পারে ভারতের ভ্যাকসিন, জেনে নিন বিশদে

ওমিক্রন রুখতে পারে ভারতের ভ্যাকসিন, জেনে নিন বিশদে

by banganews

বিশ্ব জুড়ে আতঙ্ক তৈরি করেছে করোনা ভাইরাসের নতুন রূপ ওমিক্রন। ভারতেও নেওয়া হয়েছে একাধিক সতর্কতা। এরমধ্যেই আশার কথা শোনাল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)। এই সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, ওমিক্রন রোধ করতে কার্যকরী ভূমিকা নিতে পারে ভারতে তৈরি কোভ্যাক্সিন।

 

 

তিনি জানিয়েছেন, কোভ্যাক্সিন ভাইরিওন-ইনঅ্যাক্টিভেটেড ভ্যাকসিন, তাই এটি ভাইরাসের পরিবর্তিত রূপের বিরুদ্ধেও কাজ করতে পারে। আলফা, বিটা, গামা এবং ডেল্টার মতো অন্যান্য ভেরিয়েন্টের বিরুদ্ধেও কার্যকরী বলেই প্রমাণিত কোভ্যাক্সিন, তাই আশা করা যায় যে এটি নতুন ভেরিয়েন্টের বিরুদ্ধেও কার্যকর হবে।

 

 

তবে কোভ্যাক্সিন নির্মাতা সংস্থা ভারত বায়োটেকের তরফে এই ব্যাপারে এখনও কোনো মন্তব্য করা হয়নি।

 

বিজ্ঞানীরা ইতিমধ্যেই ‘ওমিক্রন’ নিয়ে গবেষণা শুরু করেছেন। গবেষকদের মতে, এই ভ্যারিয়েন্ট ডেল্টার চেয়েও ভয়াবহ। সমস্ত ভ্যারিয়েন্ট এর চেয়ে ওমিক্রনের মিউটেশনের ক্ষমতাও বেশি।

 

তথ্যসূত্রে খবর, এই ভ্যারিয়েন্টের মিউটেশন হয়েছে ৫০ বার, স্পাইক প্রোটিন বদলেছে ৩০ বার। এই স্পাইক প্রোটিন ব্যবহার করে করোনা ভাইরাস মানুষের দেহে প্রবেশ করে। তাই করোনা প্রতিরোধে স্পাইক প্রোটিনকে ধ্বংস করতেই ভ্যাকসিনগুলি তৈরী হয়েছে। ভাইরাসের যে অংশটি প্রথম মানুষের দেহকোষের সঙ্গে সংযোগ ঘটায় তার নাম ‘রিসেপ্টার বাইন্ডিং ডোমেইন’।

 

ওমিক্রন ভ্যারিয়েন্ট সেই রিসেপ্টার বাইন্ডিং ডোমেইনে মিউটেশন ঘটিয়েছে ১০ বার। সেই তুলনায় করোনার ডেল্টা ভ্যারিয়েন্টে এই পরিবর্তন হয়েছে মাত্র দু’বার। এই কারণেই আশঙ্কা তৈরী হয়েছে ওয়াকিবহলমহলে।

 

ওমিক্রন আতঙ্ক! বিধিনিষেধের সময়সীমা বাড়ল রাজ্যে

প্রসঙ্গত, করোনা ভাইরাসের এই নতুন রূপটির প্রথম সন্ধান পাওয়া গিয়েছিল দক্ষিণ আফ্রিকায়। তারপরই ভারত বেশ কিছু কড়া পদক্ষেপ নিয়েছে। বিদেশি পর্যটকদের ওপর কড়া নজরদারির সাথে সাথেই করোনা পরীক্ষাও বাড়ানো হয়েছে।

You may also like

Leave a Reply!