Home বঙ্গ বড় সাফল্য! পুরুলিয়া অস্ত্রবর্ষণকাণ্ডে মূল অভিযুক্তকে ভারতের হাতে তুলে দিতে রাজি ডেনমার্ক

বড় সাফল্য! পুরুলিয়া অস্ত্রবর্ষণকাণ্ডে মূল অভিযুক্তকে ভারতের হাতে তুলে দিতে রাজি ডেনমার্ক

by banganews

পুরুলিয়া অস্ত্রবর্ষণ মামলায় বড় সাফল্য ভারতের। সূত্রের খবর, এই ঘটনায় মূল অভিযুক্ত কিম ডেভিকে ভারতের হাতে তুলে দিতে রাজি ডেনমার্ক। এই বিষয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে। শীঘ্রই কিমকে ভারতের হাতে তুলে দেবে ডেনমার্ক। বিষয়টি নিয়ে জরুরি আলোচনার জন্য ইতিমধ্যেই কলকাতায় পৌঁছে গিয়েছে ডেনমার্কের প্রতিনিধিদল। এই দলের সদস্যরাই সিদ্ধান্ত নেবেন পরবর্তী পদক্ষেপ নিয়ে। আজ প্রতিনিধিদল তথ্য সংগ্রহ করতে কলকাতার স্থানীয় দায়রা আদালতে যাবেন। সঙ্গে থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে CBI প্রতিনিধিরাও। কলকাতার সংশোধনাগারগুলিও ঘুরে দেখবেন তাঁরা। এই পরিপ্রেক্ষিতে রিপোর্ট তৈরি করে সেই রিপোর্ট ডেনমার্ক সরকারের কাছে পেশ করবেন তাঁরা। সেই রিপোর্টের উপর ভিত্তি করেই কিমকে ভারতে পাঠানো নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ডেনমার্কের সরকার।

প্রসঙ্গত, পুরুলিয়া অস্ত্রবর্ষণের ঘটনাটি ঘটেছিল ১৯৯৫ সালের ১৭ ডিসেম্বর। ওই দিন বিমান থেকে পুরুলিয়ায় বেআইনি অস্ত্র ফেলা হয়। সেই ঘটনার মূল অভিযুক্ত ছিলেন কিম ডেভি ওরফে নিলস হল্ক ওরফে নিলস ক্রিস্টান নিয়েলসন। কিমের দাবি, তৎকালীন কংগ্রেসের কেন্দ্রীয় সরকারই এই ঘটনার জন্য দায়ী।

 

সৌন্দর্য ও পৌরাণিক বিশ্বাসে ভরপুর, জেনে নিন ভারতের শেষ গ্রামের ঠিকানা

কেন্দ্র সরকার পশ্চিমবঙ্গ থেকে বামফ্রন্টের শাসন উৎখাত করতে চেয়েছিল। তাই ভারতীয় গুপ্তচর সংস্থা RAW এবং ব্রিটিশ গুপ্তচর সংস্থা MI5-এর সঙ্গে ষড়যন্ত্র করে তারাই পুরুলিয়ায় অস্ত্র ফেলার ব্যবস্থা করে। সেই দায়িত্ব বর্তায় কিমের উপর। বদলে তাঁকে নিরাপদে দেশে ফেরানোর প্রতিশ্রুতি দেওয়া হয়।

You may also like

Leave a Reply!