Home দেশ ভারত চীন সীমান্ত সমস্যা বিষয়ে জানালেন মার্কিন-রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প

ভারত চীন সীমান্ত সমস্যা বিষয়ে জানালেন মার্কিন-রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প

by Webdesk

ভারত চীন সীমান্ত সমস্যা বিষয়ে জানালেন মার্কিন-রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প

সীমান্ত ইস্যু নিয়ে ভারত ও চীনের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে শনিবার (২০ জুন) মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন যে ওয়াশিংটন তাদের চলমান সীমান্ত উত্তেজনা সমাধানে সহায়তার জন্য নয়াদিল্লি ও বেইজিং উভয়ের সাথে কথা বলছে।

আরো পড়ুন:-ক্রিকেট নিয়ে দুর্নীতির পীঠস্থান ভারত: আইসিসি

“এটি অত্যন্ত কঠিন পরিস্থিতি। আমরা ভারতের সাথে কথা বলছি। আমরা চীনের সাথে কথা বলছি। “- প্রেসিডেন্ট ট্রাম্প কোভিড ১৯ এর প্রাদুর্ভাবের পরে প্রথম নির্বাচনী সমাবেশে যাওয়ার পথে মেরিন ১-এ আরোহণের আগে হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেছিলেন। সেইসাথে ট্রাম্প জানিয়েছেন, তারা চেষ্টা করবেন সাহায্য করার।

গত কয়েক দিন ধরে, ট্রাম্প প্রশাসন লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার ভারতীয় পাশে চীনা সেনাদের অনুপ্রবেশের বিরুদ্ধে ভারতকে সমর্থন করেছে। ১৫ ই জুন, পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় ও চীনা সেনাদের মধ্যে সহিংস সংঘর্ষ হয়েছিল যার ফলে ২০ জন ভারতীয় সেনা শহীদ হয়েছিলেন।

আরো পড়ুন:-আজ রবিবার কেমন যাবে আজকের দিন! জেনে নিন আজকের রাশিফল

মার্কিন যুক্তরাষ্ট্র ভারত ও অন্যান্য প্রতিবেশীদের সাথে সীমান্ত উত্তেজনা বাড়ানোর জন্য অভিযোগ করেছে কারণ এই দেশগুলি বর্তমানে করোনভাইরাস মহামারী মোকাবেলা করছে। “পিএলএ (পিপলস লিবারেশন আর্মি) বিশ্বের সর্বাধিক জনবহুল গণতন্ত্র ভারতের সাথে সীমান্ত উত্তেজনা বাড়িয়ে তুলেছে। এটি দক্ষিণ চীন সাগরকে সামরিকীকরণ এবং সেখানে অবৈধভাবে আরও বেশি অঞ্চল দাবি করছে৷

এদিকে, ভারতের বিদেশমন্ত্রক (এমইএ) শনিবার স্পষ্ট করে জানিয়েছে যে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) সম্পর্কিত চীনের দাবি ভারতের পক্ষে “অগ্রহণযোগ্য” এবং ইস্যুতে এর পূর্ববর্তী অবস্থানের বিরোধিতা করছে।

ভারত-চীন মুখোমুখি হওয়া এবং চীনা পররাষ্ট্র মন্ত্রকের বক্তব্য সম্পর্কে মিডিয়া প্রশ্নের জবাবে এমইএ এক বিবৃতি জারি করে বলেছে, গালওয়ান ভ্যালি অঞ্চল সম্পর্কিত অবস্থান ঐতিহাসিকভাবে পরিষ্কার হয়েছে। চীনের পক্ষ থেকে এখন এলএসি সম্পর্কিত অতিরঞ্জিত ও অদম্য দাবিগুলি মেনে নেওয়া কখনোই গ্রহণযোগ্য নয়।

আরো পড়ুন:-প্রবল চাপে অবশেষে মুখ খুললেন সলমন

You may also like

Leave a Reply!