Home বঙ্গ করোনা আবহে অসহায় পট শিল্পী পরিবারের পাশে সমাজসেবী আবুতার মল্লিক

করোনা আবহে অসহায় পট শিল্পী পরিবারের পাশে সমাজসেবী আবুতার মল্লিক

by banganews

পূর্ব মেদিনীপুর, ৯ নভেম্বর, ২০২০ঃ  করোনা আবহে আর্থিক অনটনের মধ্যে কোনরকমে দিন কাটাচ্ছে সমাজের বিভিন্ন স্তরের মানুষ। সেই সমস্ত অসহায় মানুষদের পাশে যেমন সকার সাহায্য করছে তেমনি সমাজের কিছু মানুষ তাদের পাশে দাঁড়িয়ে তাদের দিকে সাহায্যের হাত বাড়িয়েছে। এমনই একটি ছবি ধরা পড়লো পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়া ব্লকের কেশববাড় গ্রামে।

আরও পড়ুন চিনি ছাড়া আর কোন খাবার ব্লাড সুগার বাড়ায়?

গ্রামে প্রায় ৫০ জন পটশিল্পী পরিবার বসবাস করেন। পূর্ব মেদিনীপুর জেলার চিত্রকর পাড়া হিসেবে পরিচিত পাঁশকুড়ার কেশববাড়।এই পট শিল্পীদের রুজি-রোজগার বলতে মেলা, ঘাটে পট শিল্পকে তুলে ধরা এবং হাতের তৈরি করা কিছু পটচিত্র বিক্রয় করে তারা জীবননির্বাহ করেন। করোনা মহামারীর কারণে মেলা ঘাট সমস্ত বন্ধ। পটচিত্রশিল্পীদের পরিবারে রুটি রুজিতে টান পড়েছে।

সরকার হাজার টাকা করে ভাতা হিসেবে প্রদান করেন। কিন্তু সরকারের এই হাজার টাকায় সংসার চালাতে হিমশিম খেতে হয় বলে জানান পটশিল্পীদের পরিবার। আর তাদের এই শিল্পকে জনসমক্ষে তুলে ধরতে পাশে দাঁড়ালেন কোলাঘাটের সমাজসেবী আবুতার মল্লিক। কোলাঘাট সামাজিক সেবাশ্রম সংগঠন চালান এই সমাজ সেবী।

আরও পড়ুন পুড়ে ছাই ডোমজুরের ছয়টি কারখানা

সমাজসেবী আবুদার বাবু জানান যে, আমি বিশ্বস্ত সূত্রে জানতে পারি পাঁশকুড়ার কেশববার গ্রামে 50 টি পট শিল্পীদের বাড়ি আছে। দেশের বিভিন্ন প্রান্তে এঁরা এই পটচিত্র দান করেন এবং এটাই তাদের জীবিকা। প্টচিত্রকরদের কথা মাথায় রেখে আমি উদ্যোগ নিয়েছিলাম এঁদের কাছে যাব। এখানে আসার পর ওঁরা পটচিত্র প্রদর্শন করে আমাকে গান শোনাচ্ছিলেন এবং বিভিন্ন উপহার তুলে দিলেন। আমরাও পুষ্পস্তবক ও মিষ্টি দিয়ে ওঁদের উদ্বুদ্ধ করলাম। এবং আমি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং যুব যোদ্ধাদের আইকন অভিষেক বন্দ্যোপাধ্যায় মহাশয় এর দৃষ্টি আকর্ষণ করতে চাই, এই সমস্ত পটচিত্রকররা আর্থিক দুরবস্থার মধ্য দিয়ে জীবন চালাচ্ছে। যাতে এরা সুস্থ ভাবে জীবন নির্বাহ করতে পারে এই আশা রাখছি।” কবে রাজ্য সরকার মেলা ঘাট করার অনুমতি দেবেন এবং আগের ছন্দে হাতে তৈরি করা পটশিল্প কে বিক্রয় করা শুরু করে আগের ছন্দে ফিরবে সেদিকেই তাকিয়ে পাঁশকুড়ার পটুয়া পাড়া।

You may also like

Leave a Reply!