Home স্বাস্থ্য চিনি ছাড়া আর কোন খাবার ব্লাড সুগার বাড়ায়?

চিনি ছাড়া আর কোন খাবার ব্লাড সুগার বাড়ায়?

by banganews

বঙ্গ নিউস, ৯ নভেম্বর, ২০২০ঃ  ডায়াবেটিক মানুষদের চিনি এবং শর্করা জাতীয় খাবারের বিষয়ে অনেক বেশি সতর্ক থাকতে হয়। কারণ অতিরিক্ত শর্করা খেলে ব্লাড সুগার বেড়ে যেতে পারে। আবার অবহেলা করলো ব্লাড সুগার অনেক সময় কমে যায়। সেটাও স্বাস্থ্যের পক্ষে ভালো নয়৷ বেশ কিছু মিষ্টি ছাড়াও অন্য খাবার ব্লাড সুগার বাড়িয়ে দেয়। আসুন জেনে নিই সেগুলো কী কী ?

আরও পড়ুন ভারতীয় ক্রিকেট দলে স্থান করে নিল কোলাঘাটের দয়ানন্দ গরাণী

গবেষণাগায় দেখা গেছে, কফিতে যদি ফ্লেভার, সুইটনার দেওয়া হয় তাহলে ব্লাড সুগার বেড়ে যেতে পারে। এমনকি উচ্চমাত্রায় ক্যাফেইন নিজেই ব্লাড সুগার বাড়িয়ে দেয়। তাই কফি পান করার পর ব্লাড গ্লুকোজ মেপে দেখলেই বুঝতে পারবেন কতটা শরীরে প্রভাব ফেলছে।

চাইনিজ খাবারের প্রচুর তেলের সঙ্গে প্রচুর চিনি থাকে। সাধারণত ফ্রায়েড রাইসের সবজিতেও চিনি থাকে। তাই এ ধরনের খাবার এড়িয়ে চলাই ভাল।

ডায়াবেটিক রোগীদের হোল গ্রেইন খেতে বলা হয়৷ অনেকেই সাদা চালের পরিবর্তে লাল চাল খান। এক্ষেত্রে আধা কাপ ভাতের সাথে সবজিও ডাল খেতে পারেন। অতিরিক্ত খেয়ে ফেললে সাদা চাল বা লাল চাল দুই ধরনের ভাতই কিন্তু ব্লাড সুগার বাড়াতে পারে৷

আরও পড়ুন এনসিবি তল্লাশিতে বিপাকে বলিউডের জনপ্রিয় প্রযোজক

ওজন কমাতে ও চর্বি দূর করতে  অনেকেই ওটমিল খান। এতে অনেক ফাইবার থাকে তাই স্বাস্থ্যকর৷ কিন্তু প্রক্রিয়াজাত ইনস্ট্যান্ট ওটস এ চিনি থাকতে পারে এটা নিঃসন্দেহে বাড়তে পারে ব্লাড সুগার। তাই নিরাপদে থাকতে সাধারণ ওটস খাবেন।

দুধ, দই, পনির এই ধরনের খাবারগুলো ভিটামিন ও ক্যালসিয়ামের খুবই ভালো উৎস। কিন্তু এই সব খাবারে ব্লাড সুগার বাড়তে পারে। এর পাশাপাশি হৃদযন্ত্র ক্ষতি করতে পারে। এসব সমস্যা এড়াতে চিনি ছাড়া দুগ্ধজাত খাবার খাবেন এবং লো ফ্যাট মিল্ক খাবেন৷

You may also like

Leave a Reply!