Home বিনোদন অন্ধকার শৈশবে শুধুই পাউরুটি আর পেঁয়াজি, নিজের অতীত নিয়ে অকপট বলিউডের একমাত্র মাস্টারজি সরোজ খান

অন্ধকার শৈশবে শুধুই পাউরুটি আর পেঁয়াজি, নিজের অতীত নিয়ে অকপট বলিউডের একমাত্র মাস্টারজি সরোজ খান

by banganews

সুদর্শন পট্টনায়েক যেদিন তাঁর অদ্ভুত বালি-শিল্প বা স্যান্ডআর্টে বলিউডের ‘মাস্টারজি’কে শেষ শ্রদ্ধা জানালেন, গোটা পুরী তো বটেই, গোটা বিশ্ব স্তব্ধ হয়ে গিয়েছিল সেই অসামান্য কীর্তি দেখে।
নিধি তুলি-র পরিচালনায় ‘দ্য সরোজ খান স্টোরি’ তথ্যচিত্রে প্রকাশিত বলিউডের কিংবদন্তির শৈশবটাও ঠিক তেমনিই হতবাক করে দিয়েছে দুনিয়াকে।
নিধি তুলি এই তথ্যচিত্র আজ বানাননি। সেই ২০১২ সালের নির্মাণ। তবে খুব একটা চর্চায় ছিল না। যা হয় আর কি! পুরনোর পলেস্তারা পড়ছিল শরীরে।

আরও পড়ুন বাংলার সেরা নায়িকা শুভশ্রী

আচমকা সরোজ খান চলে গেলেন। বিনোদন জগতে যে ঝাঁকুনি এল, তার জেরে ফের সামনে উঠে এল এই অবাক করে দেওয়া তথ্যচিত্রের ফ্রেমগুলো। যে ফ্রেমে আছড়ে পড়েছে দুঃসহ অন্ধকার। যা আগাগোড়া গ্রাস করে ছিল বলিউডের সেরা মাস্টারজির শৈশব।
না খেতে পাওয়া, কিংবা অন্যের অনুকম্পায় বেঁচে থাকার যে যন্ত্রণা, সে যন্ত্রণার নাম সরোজ খান। শৈশবের প্রতিটা রাত যাঁর পরিবারের খাবার বলতে একটিই, পাউরুটি আর পেঁয়াজি। তাও আবার নিজের মায়ের হাতের নয়। তাঁদের তো একটা পয়সাও নেই। পাউরুটি আসবে কোথা থেকে!
পাউরুটি আর পেঁয়াজিগুলো দিয়ে যেতেন তাঁদেরই এক পড়শি দোকানদার। ছোট্ট সরোজের মা কতদিন আর হাত পেতে নেবেন! পড়শি দোকানদার কিন্তু রোজই একটু ধমক দিতেন—“তুমি খিদের সঙ্গে লড়তে পারবে। বাচ্চাগুলোকে খালি পেটে রেখো না”।

আরও পড়ুন কলঙ্কিনী রাধা’ বিতর্ক, হিন্দুত্ববাদীদের মোক্ষম জবাব অনির্বাণের

পেটের টানে রোজগারে চলে আসাও অত্যন্ত অল্প বয়সে। কাজ চলাকালীন হাত পাততে হয়েছিল শশী কাপুরের কাছে। সে কথাও সরোজ লুকোননি এই তথ্যচিত্রে। বলছেন, “পরের দিন দীপাবলি ছিল, আমার হাতে একটা পয়সাও নেই। শশীজিকে গিয়ে বললাম, এই পেমেন্ট পেতে আরও সাত দিন, কালকের জন্য একটা টাকাও নেই। শশীজির কাছে তখন দুশো টাকা ছিল। দিয়ে দিলেন পুরোটা। ওই দুশো টাকা আমায় বাঁচিয়ে দিয়েছিল। ওই টাকা ফেরত দিইনি আর”।
যে অবর্ণনীয় দারিদ্র্য পেরোতে হয়েছে সরোজ খানকে, তার দৃশ্যায়ন হলেই হয়তো আস্ত একটা সিনেমা তৈরি হয়ে যেতে পারত!

You may also like

Leave a Reply!