Home বিদেশ বিধি মানলে ভয় নেই সংক্রমণের, চালু হতে পারে ট্রেন ; দাবি বিজ্ঞানীদের

বিধি মানলে ভয় নেই সংক্রমণের, চালু হতে পারে ট্রেন ; দাবি বিজ্ঞানীদের

by banganews

কলকাতা, ২ রা অগাস্ট, ২০২০ : দেশে করোনা সংক্রমণের হার ক্রমাগত উর্ধ্বমুখী। গত কয়েক মাস ধরে দেশজুড়ে বন্ধ রয়েছে ট্রেন চলাচল। করোনা সংক্রমণ রুখতেই এই পদক্ষেপ। বাতিল করা হয়েছে লোকাল ও আন্ত:রাজ্য সব ট্রেন। তবে আশার কথা শোনাচ্ছেন চীন ও ইংল্যান্ডের বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা বলছেন বিধিসম্মত সতর্কীকরণ মেনে চলাই সংক্রমণ এড়ানোর একমাত্র উপায়। মুখে মাস্ক, যাত্রীদের মধ্যে ন্যূনতম দশ ফুটের সামাজিক দূরত্ব ও স্যানিটাইজেশন!। এই বিধি মেনে চললেই ট্রেনে বাসে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা কমে যাবে অনেকটাই। চীন ও ইংল্যান্ডের বিজ্ঞানীরা জানিয়েছে ব্যক্তিগত সচেতনতাই করোনা রোখার ক্ষেত্রে একমাত্র ঢাল।

আরও পড়ুন :  বিতর্কের মধ্যেই বাজারে দেদার বিকোচ্ছে নেপালের সংশোধিত ম্যাপ

হাই স্পিড ট্রেনের যাত্রীদের নিয়ে সম্প্রতি চালানো এক গবেষণায় চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের বিজ্ঞানীরা দেখেছেন করোনা আক্রান্ত রোগীর সঙ্গে ট্রেনে যাত্রা করলে সর্বোচ্চ সংক্রমণের আশঙ্কা ৩.৪% এবং সর্বনিম্ন ০.৩২%। আক্রান্ত রোগীর সিটে বসলে সংক্রমিত হবার সম্ভাবনা মাত্র ০.০৭৫ %। সাউথহ্যাম্পটন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, মাস্ক ও স্যানিটাইজারের ব্যবহার ও কমপক্ষে ৩ মিটারের দূরত্ব বজায় রাখলেই নিরাপদ হবে ট্রেনে যাতায়াত।

আরও পড়ুন :  দেশের করোনা পরিস্থিতি

যোগাযোগ ব্যবস্থা সচল রাখতে চালানো হচ্ছে কয়েকটি দূরপাল্লার ট্রেন। হাওড়া ও শিয়ালদহ স্টেশন থেকে চলছে একাধিক এসি স্পেশাল। যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে এর আগেই বেশ কয়েকটি নির্দেশিকা জারি করেছিল ভারতীয় রেল। নির্দেশিকা অনুযায়ী উপসর্গ না থাকলে নির্দিষ্ট সুরক্ষা বিধি মেনে ট্রেনে যাতায়াত করতে পারবেন যাত্রীরা। এবার বিজ্ঞানীদের গবেষণাতেও সেই সুরক্ষা বিধির কথাই জানানো হল। তাই নির্দেশিকা মানলেই দেশজুড়ে স্বাভাবিক হতে পারে ট্রেন চলাচল।

You may also like

1 comment

Leave a Reply!