Home লাইফস্টাইল জেনে নিন দীপাবলীতে বাসুন্দি বানাবেন কীভাবে

জেনে নিন দীপাবলীতে বাসুন্দি বানাবেন কীভাবে

by banganews

দীপাবলীতে নতুন মিষ্টি বানিয়ে বাড়ির লোকদের খাওয়ানো যেতেই পারে। ছুটির দিন। উৎসবের দিন। আনন্দের দিন। ভালোমন্দ খাওয়া দাওয়া হতেই পারে।

একটি নতুন মিষ্টির কথা আজ বলা যাক। বাসুন্দি মিষ্টি। বাসুন্দি হল গুজরাতের একটি জনপ্রিয় মিষ্টি, যা বহু বছর ধরে সারা ভারতের মন জয় করে আসছে। এই মিষ্টি দেখতে অনেকটা রাবড়ির মতো। কিন্তু দুটি খাবারের স্বাদ, গন্ধ একেবারে আলাদা।

সীতাফল বা আতার বাসুন্দি, এমন একটি সুস্বাদু মিষ্টি, যেটি যে কোনও উত্‍সব ও বিশেষ অনুষ্ঠানে প্রিয়জনের জন্য তৈরি করতে পারা যায়। বছরের পর বছর ধরে, বাসুন্দির বিভিন্ন সংস্করণ রয়েছে এবং বিভিন্ন ফল ব্যবহার করে প্রস্তুত করা হয়।

আরো পড়ুন

প্যাণ্ডেলে প্যাণ্ডেলে ভিড় রুখতে পুলিশ প্রশাসনের নতুন পদক্ষেপ

আজকের রেসিপি কাস্টার্ড আপেল বা সীতাফল ব্যবহার করে প্রস্তুত করা হয়েছে। হোলি এবং দীপাবলীর মতো উত্সবগুলি এই মিষ্টির জন্য সবচেয়ে উপযুক্ত। এটি সারা বছর ধরে সারা দেশে পাওয়া যায় না। কোনও মিষ্টির দোকান বা রেস্তোরাঁতেও পাওয়া যায় না।

৪ জনের জন্য এই আতার বাসুন্দি তৈরি করতে সময় লাগবে মাত্র আধঘণ্টা। এই সুস্বাদু রেসিপিটি তৈরি করতে যা যা লাগবে –

এক লিটার ফুল ক্রিম দুধ, ১ কাপ হোয়ে প্রোটিন, ১ কাপ কাস্টার্ড অ্যাপেল, আধ কাপ চিনি, ১ চা চামচ কালো এলাচ, ২ টেবিলস্পুন বাদাম কুচো।

সুস্বাদু এই রেসিপিটি বানাতে প্রথমে একটি বড় পাত্র নিয়ে দুধ গরম করতে হবে। তারপর সিমারে রেখে দুধ ফোটাতে হবে। দুধ ফুটে উঠলে বারে বারে নাড়তে হবে। ঘন ও গাঢ় হয়ে এলে তাতে চিনি, প্রোটিন পাউডার, এলাচ গুঁড়ো দিয়ে বারবার নাড়তে হবে।

১৫-২০ মিনিট রান্না করার পর তাতে আতার নির্যাস বা পাল্প দিয়ে দিতে হবে। সব উপকরণ যাতে মিশিয়ে যায়, তা খেয়াল রাখতে হবে। ক্ষীরের মতোন গাঢ় হয়ে এলে তাতে বাদাম কুচনো ছড়িয়ে দিতে হবে।

ফলের পুরোপুরি স্বাদ পেতে চাইলে, তাহলে বাসুন্দির মধ্যে কিছু কাঁচা ফল দিয়ে দেওয়া যেতে পারে। এরপর ঠান্ডা ঠান্ডা পরিবেশন করা যেতে পারে আতার বাসুন্দি। ফ্লেভার আনতে বাসুন্দিতে কনডেন্সড মিল্ক যোগ করা যেতে পারে।

You may also like

Leave a Reply!