Home বঙ্গ এই প্রথমবার ভার্চুয়াল মাধ্যমে কলকাতা বইমেলা, অংশগ্রহণ করছে ২০টি দেশ

এই প্রথমবার ভার্চুয়াল মাধ্যমে কলকাতা বইমেলা, অংশগ্রহণ করছে ২০টি দেশ

by banganews

৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার উদ্বোধন হতে আর বাকি মাত্র পাঁচ দিন। চলছে চুড়ান্ত পর্যায়ের প্রস্তুতি। আগামী ২৮শে ফেব্রুয়ারি বিকেল সাড়ে তিনটেয় সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গণে উদ্বোধন হবে আন্তর্জাতিক কলকাতা বইমেলা, ২০২২। উদ্বোধক ও প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রী মাননীয় কে.এম খালিদ এম পি, বিশিষ্ট সাহিত্যিক শ্রী সঞ্জীব চট্টোপাধ্যায় এবং বাংলাদেশের বিশিষ্ট সাহিত্যিক শ্রীমতী সেলিনা হোসেন। এছাড়াও উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন দপ্তরের মাননীয় মন্ত্রীবর্গ এবং বিভিন্ন কবি সাহিত্যিক ও অন্যান্য গুণিজন ।

এবারের আন্তর্জাতিক কলকাতা বইমেলার বিশেষ আকর্ষণ –
১। প্রায় ৬০০ স্টল এবং ২০০ লিটল ম্যাগাজিন।
২। ৯টি তোরণ, যার প্রতিটি দিয়েই মেলায় ঢোকা ও বেরোনো যাবে। তিনটি গেট হচ্ছে বঙ্গবন্ধুর লেখা তিনটি বইয়ের আদলে। এছাড়া অন্যান্য তোরণের মধ্যে আছে বিশ্ববাংলা গেট, সত্যজিৎ রায় গেট এবং অবনীন্দ্রনাথ ঠাকুর গেট।
৩। বইমেলার দুটি হল হচ্ছে  সুভাষচন্দ্র বসু ও ঋষি অরবিন্দের নামে। লিটল ম্যাগাজিন প্যাভিলিয়ন হবে কবি-সম্পাদক শম্ভু রক্ষিত এবং প্রভাত চৌধুরীর নামে। থাকছে প্রেস কর্নার এবং সৌমিত্র চট্টোপাধ্যায় মুক্তমঞ্চ।
৪। বইমেলায় মানুষের যাতায়াতের সুবিধার্থে পশ্চিমবঙ্গ সরকার থেকে থাকছে অতিরিক্ত বাস পরিষেবা। অটো পরিচালক বিধাননগর পুলিশের সঙ্গে আলোচনাক্রমে প্রতিটি রুটে স্থির করা হয়েছে নির্ধারিত অটো ভাড়া।
৫। পশ্চিমবঙ্গ সরকারের বনদপ্তর এগিয়ে এসেছেন ২০২২ বইমেলাকে পরিবেশ বান্ধব সবুজ বইমেলা করে তোলার জন্য।
৬। মেলায় মেডিক্যাল সহায়তা কেন্দ্র এবং অ্যাম্বুলেন্স পরিষেবা প্রদান করছেন বইমেলার  হেলথ্‌ পার্টনার পিয়ারলেস হসপিটেক্স হসপিটাল ও রিসার্চ সেন্টার লিমিটেড।
৭। এবারেও সিইএসসি-র সহায়তায় থাকছে বইমেলার অ্যান্ড্রয়েড অ্যাপ।
৯। আন্তর্জাতিক কলকাতা বইমেলার এক্সক্লুসিভ ব্রডব্যান্ড পার্টনার, অ্যালায়েন্স ব্রডব্যান্ড।
১০। আন্তর্জাতিক কলকাতা বইমেলায় সরাসরি ও যৌথভাবে অংশগ্রহণ করছে ২০টি দেশ। বইমেলায় এই প্রথম অংশগ্রহণ করছে ইরান। বাংলাদেশ প্যাভিলিয়নে আসছেন প্রায় ৫০ জন বাংলাদেশের প্রকাশক।

 

আসছে ভারতীয় ফুটবল প্লেয়ার্স অ্যাসোসিয়েশন আয়োজিত বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠান

সারা পৃথিবীর মধ্যে এই প্রথম আন্তর্জাতিক কলকাতা বইমেলার সরাসরি ভার্চুয়ালি দেখা যাবে। বইমেলায় যাঁরা আসতে পারছেন না, বা নানা রাজ্যে, নানা দেশে ছড়িয়ে আছেন তাঁরা ঘরে বসে দেখতে পারবেন বইমেলা এবং সেখানে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠান। বইমেলার অন্যতম আকর্ষণ কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল হবে ১১ এবং ১২ মার্চ ২০২২।

You may also like

Leave a Reply!