Home লাইফস্টাইল স্ক্রিন থেকে বাঁচাতে কী করবেন চোখে

স্ক্রিন থেকে বাঁচাতে কী করবেন চোখে

by banganews

সারাক্ষণ কম্পিউটার স্ক্রিনে চোখ। চোখের সমস্যায় ভুগছেন অনেকেই। ২০২০ সালে কোভিড আসার পর থেকে লকডাউনে প্রায় সব কাজ কম্পিউটার আর স্মার্ট ফোনের মাধ্যমেই। ফলে চোখ থাকছে সারাক্ষণ স্ক্রিনে। বিপদ এখানেই। বেশিরভাগ অফিসের কাজ অফিস থেকে উঠে এসেছে “ওয়ার্ক ফ্রম হোম” এ। করোনার কারণে মানুষের জীবনযাত্রা অনেকটাই পালটে দিয়েছে।

কর্মজীবন পুরোপুরি কম্পিউটার বা ল্যাপটপ স্ক্রিনের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে চোখ। স্কুলের বাচ্চাদেরও চলছে অনলাইন ক্লাস। ফলে সমস্যা শুধু বড়োদের না। বয়স্ক ও শিশু উভয়ের মধ্যেই ডিজিটাল আই স্ট্রেন দেখা যাচ্ছে।

তাই চোখের যত্ন নেওয়া দরকারি।এই সমস্যাকে বলে ডিজিটাল আই স্ট্রেন। ডিজিটাল আই স্ট্রেন কী? এটা হল সাধারণত চোখ ও দৃষ্টি শক্তির সঙ্গে জড়িত নানা সমস্যার গোষ্ঠী। যা দীর্ঘদিন ধরে কম্পিউটার, ট্যাবলেট ও সেলফোন ব্যবহারের ফলে দেখা দিয়ে থাকে। অনেক বেশি সময় ধরে স্ক্রিনে চোখ রাখার কারণে অনেকেই চোখের দৃষ্টিশক্তির সমস্যা দেখা দিচ্ছে।

আরো পড়ুন

ফ্রি ট্রাভেলের অনুমতি দিল সিঙ্গাপুর

কী কী করতে হবে চোখের যত্ন নিতে একবার নজর করে নেওয়া যাক।

১) চোখ ব্লিঙ্ক করতে হবে
আমরা একটানা স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে চোখ ব্লিঙ্ক করতে ভুলে যাই। এমন না করলে আমাদের টিয়ার ফিলসগুলি পুনরায় পরিপূর্ণ হয় না, যার ফলে চোখে শুষ্কতা দেখা দিতে এবং ব্যথা বাড়তে পারে। এ ছাড়াও চোখে জল আসা ও আবছা দৃষ্টিশক্তির সমস্যাও হতে পারে।

২) ভিউয়িং অ্যাঙ্গেল ঠিক করতে হবে
সাধারণত এক হাত দূরে যে কোনও গ্যাজেট রাখা উচিত। চোখ থেকে প্রায় ২০ থেকে ২৮ ইঞ্চি দূরে। আবার স্ক্রিনের উচ্চতা থাকতে হবে চোখের লেভেল থেকে ৪ ইঞ্চি নীচে।

৩) অন্ধকারে কাজ করা যাবে না
কখনও নিজের বিছানায় শুয়ে এবং ঘরের আলো নিভিয়ে, স্ক্রিনের আলোয় কাজ করবেন না। এ ছাড়াও ঘরের আলো থাকা উচিত মাথার ওপর। ঘরের আলো যাতে স্ক্রিনের ওপর বা চোখে না পড়ে সে দিকে লক্ষ্য রাখুন।

৪) কাজের সময় স্ক্রিনের উজ্জ্বলতা হ্রাস করতে হবে
যে ঘরে বসে কাজ করা হচ্ছে, সেই ঘরের রশ্মির সঙ্গে সামঞ্জস্য রেখে স্ক্রিনের উজ্জ্বলতা নির্ধারণ করতে হবে। এ ক্ষেত্রে ১০০ শতাংশ কনট্রাস্ট রাখতে হবে, ইলিউমিনেশান রাখতে হবে সর্বনিম্ন স্তরে।

You may also like

Leave a Reply!