Home দেশ WHO এর হাত ছেড়ে দিচ্ছে আমেরিকা

WHO এর হাত ছেড়ে দিচ্ছে আমেরিকা

by banganews

করোনা নিয়ে ইতিমধ্যেই সম্পর্ক নষ্ট হয়েছিল অনেকটাই চীন এবং আমেরিকার। এবার সেই সম্পর্কে চিরতরে যতিচিহ্ন পড়ে যাবে বলেই মনে করছেন সবাই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক ছেদ করবে আমেরিকা , এরকমই জানা যাচ্ছে। আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প  শুক্রবার এ কথা ঘোষণা করেছেন। জানিয়েছেন, অভ্যন্তরীণ সংস্কারসাধনে  চূড়ান্ত ব্যর্থ বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বছরে 45 কোটি মার্কিন ডলার আমেরিকার কাছ থেকে পায় WHO । সেই অনুদান বন্ধ হয়ে গেলে যে বিপুল ক্ষতির সামনে পড়বে তারা সে বলাই বাহুল্য।

আরো পড়ুন আনলকিং প্রক্রিয়া কি অভিশাপ হতে চলেছে ? কী বলছেন বিশেষজ্ঞরা

মূলত চীনের উপর নির্ভরতা এখনো কাটিয়ে উঠতে পারেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা এরকমই জানিয়েছেন ট্রাম্প। তাই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হতেই হচ্ছে তাকে।এখনও পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লক্ষ ছুঁইছুঁই। এর মধ্যে মারা গিয়েছেন ৩ লক্ষ ৬৫ হাজারের বেশি মানুষ। এই মারণ ভাইরাসে সর্বাধিক ক্ষতিগ্রস্ত আমেরিকা। শুধুমাত্র সে দেশে আক্রান্তের সংখ্যা প্রায় ১৭ লক্ষ ৮৭ হাজার।

আরো পড়ুন – সন্তানকে বাঁচাতে সাপের সাথে ইঁদুরের লড়াই ( Video )

চীনের উহান প্রদেশ থেকেই এই মারণ ভাইরাস ছড়িয়ে পড়েছিল সারা বিশ্বে। করোনাকে ইতিমধ্যেই চীনের জঘন্য উপহার আখ্যা দিয়েছেন ট্রাম্প । বেজিং এর কথা শুনে ভুল তথ্য দেয়ায় আগেই রেগেছিলেন ট্রাম্প। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে চীন নির্ভরতা কাটিয়ে উঠতে একগাদা বিধিনিষেধ মানার কথা বলেছিলেন ট্রাম্প। সেসব মানতে ব্যর্থ হওয়ায় আমেরিকার এই সিদ্ধান্ত বলেই মনে করছেন সকলেই। পরবর্তী সময়ে এই মনোমালিন্য ঠিক হয় কিনা সেটাই আসল খবর।

You may also like

Leave a Reply!