Home দেশ ক্লাস সিক্সের প্রশ্নপত্রে দলিতদের অস্পৃশ্য লেখার জের, তুঙ্গে বিতর্ক

ক্লাস সিক্সের প্রশ্নপত্রে দলিতদের অস্পৃশ্য লেখার জের, তুঙ্গে বিতর্ক

by banganews
তামিলনাড়ু রাজ্যের ষষ্ঠ শ্রেণীর প্রশ্নপত্রে একটি মাল্টিপল চয়েজ কোশ্চেন সম্প্রতি ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়, বিতর্কিত এই প্রশ্নটিতে ছাত্র-ছাত্রীদেরকে জিজ্ঞেস করা হল দলিতরা অস্পৃশ্য কিনা এবং আশ্চর্যজনকভাবে চারটি বিকল্পের মধ্যে সঠিক হিসেবে ঘোষণা করা হলো যে দলিতরা অস্পৃশ্য।
যে প্রশ্নপত্রটি আজ সকাল থেকে ইন্টারনেটে ভাইরাল  সেটি কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন নামক একটি স্কুলের পেপার হিসেবে দাবি করা হয়েছে। যদিও কেভিএস ইতিমধ্যে বিবৃতি দিয়েছে যে প্রশ্নপত্রটি মিথ্যে। সিবিএসই বোর্ডের আওতাধীন এই স্কুলটি জানিয়েছে যে ইন্টারনাল পরীক্ষার প্রশ্ন প্রস্তুতিতে বোর্ডেরও বস্তুত কোনো হাত নেই।
দ্রাবিড় মুন্নেত্রা কজ়েগামের প্রেসিডেন্ট স্টালিন একটি টুইটে বিষয়টি সম্পর্কে ক্ষোভ প্রকাশ করে বলেছেন যে কেন্দ্রীয় বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির পরীক্ষায় এই ধরনের প্রশ্ন আসলে জাতিগত বিভাজন এবং কাস্ট ডিসক্রিমিনেশন আমাদের ক্ষয়িষ্ণুসমাজে আরো বেশি প্রকট করে তুলছে। এই ধরনের জাতিগত অবমাননাসূচক প্রশ্নের খসড়া প্রস্তুত করেছে যে বা যারা তাদের অবিলম্বে আইনের চোখে বিচার করে কঠোর শাস্তিবিধান করা হোক।
একাধিক বিকল্প সমন্বিত এই প্রশ্নে জিজ্ঞেস করা হয় দলিত কারা ? উত্তর হিসেবে বেছে নিতে বলা হয় চারটি বিকল্পের মধ্যে থেকে। বিকল্পগুলি ছিল, বিদেশি, অস্পৃশ্য, উচ্চশ্রেণি এবং মধ্যমশ্রেণী।
এএমএমকে লিডার টিটিভি দিনাকরণ সিবিএসই বোর্ডের সমালোচনা করে একটি বিবৃতি দিয়ে বলেছেন, সেন্ট্রাল বোর্ড সমাজে জাতিভেদের মতো একটি সংবেদনশীল বিষয়ে ছাত্র-ছাত্রীদের পাঠে এহেন দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়ে ভবিষ্যৎ প্রজন্মকে ভুল পথে ঠেলে দিচ্ছে। তিনি আরো বলেন শিশুদেরকে এই ধরনের বিদ্বেষমূলক প্রশ্ন করলে তা আসলে তাদের মানসিক সংগঠনে দীর্ঘকালীন কুদৃষ্টান্ত স্থাপন করবে। অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া উচিত।
সিবিএসই’র তরফে একজন প্রবীণ বোর্ড আধিকারিক বলেন যে তারা কেবল ১০ এবং ১২ ক্লাসের প্রশ্নপত্র নির্মাণ করে তাদের বিরুদ্ধে আনা এই অভিযোগ অমূলক। অন্যদিকে পন্ডিচেরির কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন নামের সেই স্কুলটিও প্রশ্নপত্রটি তাদের বলে অস্বীকার করেছে। এমনকি তারা এও জানান যে চেন্নাই ও তৎসংলগ্ন অঞ্চলে থাকা ৪৯ টি কেন্দ্রীয় বিদ্যালয়ের কেউই এধরনের প্রশ্নপত্র তৈরি করেনি। সোশ্যাল মিডিয়া থেকে যারা এইধরনের বিভ্রান্তি ছড়াচ্ছে তাদেরকে সে কাজ থেকে বিরত থাকতে তারা অনুরোধ জানায়।

You may also like

Leave a Reply!