Home দেশ ডিজিটাল ‘পড়ুয়া’কে পুরস্কার, মেডেল থেকে ভার্চুয়াল ক্যাম্পাস ভ্রমণ, তাক লাগাল আইআইটি বোম্বে-র কনভোকেশন

ডিজিটাল ‘পড়ুয়া’কে পুরস্কার, মেডেল থেকে ভার্চুয়াল ক্যাম্পাস ভ্রমণ, তাক লাগাল আইআইটি বোম্বে-র কনভোকেশন

by banganews

মুম্বাই, ২৪ অগাস্ট ২০২০ : মহামারীর আবহে টেকনোলজি আমাদের জীবনের সঙ্গে আরও অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে গিয়েছে। সেকথাই আবারও বোঝাল ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, বোম্বে। রবিবার ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে নিজেদের ৫৮তম বার্ষিক সমাবর্তন উৎসব সম্পন্ন করে তারা এক নজির গড়ল। দেশের অন্যতম সেরা কারিগরি প্রতিষ্ঠানের কৃতি ছাত্র-ছাত্রীদের সাফল্যের দিনটিকে স্মরণীয় করে রাখতে ভার্চুয়াল কনভোকেশনে প্রত্যেক সফল পড়ুয়ার চরিত্রায়িত ডিজিটাল প্রতিমূর্তি ডিরেক্টর প্রফেসর শুভাশিস চৌধুরীর হাত থেকে ভার্চুয়ালি গ্রাজুয়েশনের শংসাপত্র গ্রহণ করেছে। এমনকি যাঁরা মেডেল প্রাপক তাঁরাও প্রধান অতিথির পার্সোনালাইজড অ্যাভাটারের হাত থেকে পুরস্কার গ্রহণ করেছেন।

আরও পড়ুন লন্ডনে নিলাম হল মহাত্মা গান্ধির চশমা

করোনা উত্তর বিশ্বে এটাই নতুন নৈমিত্তিক বা নিউ নর্মাল।
আইআইটি বোম্বের কর্তৃপক্ষ একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, “সুরক্ষার বন্দোবস্তের কথা মাথায় রেখে এই সংক্রামক অতিমারীতে, দেশের প্রথম সারির ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানগুলির অন্যতম হিসেবে আমরা স্নাতক ডিগ্রিধারী ছাত্রদের জন্য এই ভার্চুয়াল রিয়ালিটি মোডে সমাবর্তন অনুষ্ঠান সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছি।”

আরও পড়ুন জাতীয় শিক্ষানীতির কার্যকারিতা সম্পর্কে মতামত জানতে চিঠি পাঠাল শিক্ষা দফতর

আইআইটি’র অভিনব উদ্যোগ ইতিমধ্যেই টুইটারে ভাইরাল। এই প্রযুক্তিগত আধুনিকতা বিস্মিত করেছে অনেককে। এভাবে প্রতিটি ছাত্র-ছাত্রী, অধ্যাপক এবং প্রধান অতিথির ডিজিটাল প্রতিমূর্তি গড়ে ভার্চুয়ালি একটি অনুষ্ঠানের ভিডিও তৈরি করতে কুড়ি জন সদস্যের একটি দল প্রায় দুমাস নিরন্তর পরিশ্রম করেছে। ভার্চুয়াল রিয়েলিটির অভিজ্ঞতাকে আরও একধাপ এগিয়ে নিয়ে গিয়ে আইআইটি বোম্বে প্রতিটি পড়ুয়াকে ডিজিটাল ক্যাম্পাস ম্যাপের মাধ্যমে তাদের ডিপার্টমেন্টে এবং করিডরে ঘুরে বেড়ানোর বন্দোবস্ত করে দিয়েছে। এমনকি ইন্টারনেটের মাধ্যমে ছেড়ে আসা বন্ধুদের সঙ্গে হোস্টেলের পুরনো দিনগুলির ভিডিও দেখার ব্যবস্থাও করা হয়েছিল।

You may also like

2 comments

Leave a Reply!